অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বকাপে নারী হিসেবে প্রথম একটি ম্যাচ পরিচালনা করে ইতিহাস তৈরি করবেন ফরাসি রেফারি


২০২২ সালের ২২ নভেম্বর স্টেফানি ফ্র্যাপার্ট কাতারের দোহার স্টেডিয়াম ৯৭৪-এ মেক্সিকো-পোল্যান্ড বিশ্বকাপ ম্যাচে চতুর্থ রেফারির দায়িত্ব পালন করেছিলেন।
২০২২ সালের ২২ নভেম্বর স্টেফানি ফ্র্যাপার্ট কাতারের দোহার স্টেডিয়াম ৯৭৪-এ মেক্সিকো-পোল্যান্ড বিশ্বকাপ ম্যাচে চতুর্থ রেফারির দায়িত্ব পালন করেছিলেন।

বৃহস্পতিবার ফরাসি রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট কাতারে জার্মানি বনাম কোস্টারিকার ম্যাচ পরিচালনা করার সময় পুরুষদের বিশ্বকাপ খেলার দায়িত্ব নেয়া প্রথম নারী ।

মাঠে একটি শুধুমাত্র নারী পরিচালিত রেফারি দল সম্পন্ন করার জন্য ফ্র্যাপার্টের সহকারী হিসেবে ফিফা দুজন নারীকে বেছে নিয়েছে- ব্রাজিলের নিউজা ব্যাক এবং মেক্সিকোর ক্যারেন ডিয়াজ মেডিনা।

এই বিশ্বকাপের জন্য ফিফার বাছাই করা চতুর্থ একজন নারী রেফারি যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিটও ভিডিও পর্যালোচনা দলের অফসাইড বিশেষজ্ঞ হিসেবে আল বায়েত স্টেডিয়ামে কাজ করবেন। রোয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতাও কাতারে রেফারিরর দায়িত্ব পালন করার জন্য ফিফার তালিকায় রয়েছেন।

কাতারে ৬৪টি খেলার ৪৪তমটিতে ফিফা ঐতিহাসিক এই নিয়োগ প্রদান করে।

ফ্রেপার্টকে এর আগে চতুর্থ রেফারির দায়িত্বের জন্য বাছাই করা হয়েছিল।

৩৮ বছর বয়সী ফরাসি এই নারীকে ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফা এবং তার নিজ দেশ পুরুষদের খেলায় পদোন্নতি দিয়েছে।

তিনি বিশ্বকাপ বাছাইপর্ব এবং চ্যাম্পিয়ন্স লীগ এবং এই বছরের পুরুষদের ফ্রেঞ্চ কাপ ফাইনালে পুরুষদের খেলায় রেফারির ভূমিকাও পালন করেছিলেন। তিনি ফিফার জন্য ২০১৯ সালে নারী বিশ্বকাপ ফাইনালের দায়িত্বও পালন করেছেন।

XS
SM
MD
LG