অ্যাকসেসিবিলিটি লিংক

স্থানীয় নির্বাচনে মোদির নিজ রাজ্যে বিজেপির সহজ জয় অনুমান করা হচ্ছে


ভারতীয় জনতা পার্টি (নিজেপি) সমর্থকরা গুজরাটের বিধানসভা নির্বাচনের আগে আহমেদাবাদের নরোদায় একটি রাজনৈতিক সমাবেশের সময় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সম্বলিত পোস্টারগুলি ধরে রেখেছে। ২৫ নভেম্বর, ২০২২।

বৃহস্পতিবার ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে ভোটাররা একটি নির্বাচনের মাধ্যমে নতুন রাজ্য সরকার বেছে নেয়ার কাজ শুরু করেছে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি সহজে জয় লাভ করবে বলে আশা করা হচ্ছে।

.গুজরাট হলো মোদির নিজের রাজ্য। সেখানে তিনি ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী হওয়ার আগে প্রায় ১৩ বছর মুখ্যমন্ত্রী হিসেবে নেতৃত্ব দিয়েছিলেন। ভোট টানতে বিজেপি তার ক্যারিশমার ওপর নির্ভর করছে।

প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলো প্রধান বিরোধী দল কংগ্রেস এবং জাতীয় পর্যায়ে প্রতিষ্ঠার আশায় প্রথমবারের মতো গুজরাটে নির্বাচনী মাঠে নামা একটি আঞ্চলিক দল। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে আম আদমি পার্টি রাজ্যে ব্যাপক প্রচারণা চালিয়েছে। আম আদমি পার্টি দিল্লি এবং পাঞ্জাব শাসন করে।

উন্নয়ন এবং একটি শক্তিশালী জাতীয়তাবাদী আবেদনের ওপর আলোকপাত করে ভোটারদের মধ্যে প্রচারণা চালায় বিজেপি। তারা ক্ষমতায় এলে সম্ভাব্য সন্ত্রাসী হুমকি শনাক্ত এবং নির্মূল করার জন্য একটি “অ্যান্টি-র‍্যাডিক্যালাইজেশন সেল” গঠনের প্রতিশ্রুতি দিয়েছে।

আগামী সোমবার দ্বিতীয় দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

বিজেপি গুজরাটে জয় নিশ্চিত করতে পারলে জাতীয় নির্বাচনের আগে তা দলের গতি আরও বাড়িয়ে দেবে। একজন নিরপেক্ষ রাজনৈতিক বিশ্লেষক নীরাজ চৌধুরি বলেন, “যদি তারা দৃঢ়প্রত্যয়ীভাবে জয়ী হয়, তাহলে এটি মোদিকে ২০২৪ সালের নির্বাচনের পথে অনেকটাই দাঁড় করিয়ে দেবে,” তিনি আরও বলেন, “এটি তার জনপ্রিয়তাকে পুনরায় নিশ্চিত করবে।”

XS
SM
MD
LG