অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের ম্যাচ জয় আমেরিকার নারী, পুরুষ উভয় খেলোয়াড়ের পুরষ্কারের অর্থ বৃদ্ধি করেছে


বিশ্বকাপ গ্রুপ-বি এর যুক্তরাষ্ট্র ও ইরানের ম্যাচটি শেষে জয় উদযাপন করছেন যুক্তরাষ্ট্রের খেলোয়াড়রা, আল সুমামা স্টেডিয়াম, দোহা, কাতার, ৩০ নভেম্বর ২০২২।
বিশ্বকাপ গ্রুপ-বি এর যুক্তরাষ্ট্র ও ইরানের ম্যাচটি শেষে জয় উদযাপন করছেন যুক্তরাষ্ট্রের খেলোয়াড়রা, আল সুমামা স্টেডিয়াম, দোহা, কাতার, ৩০ নভেম্বর ২০২২।

যুক্তরাষ্ট্রের জাতীয় নারী ফুটবল দলটি ২০১৯ নারী বিশ্বকাপে বিজয়ী হয়ে যেই অর্থ আয় করেছিল, সেই তুলনায় এবারের কাতারে অনুষ্ঠিত পুরুষ বিশ্বকাপ থেকে তারা অন্তত তিনগুণ বেশি আয় করবে। বিশ্বকাপের আয়কে ভাগ করে নেওয়ার এক চুক্তির ফলে এই অর্থ পাবে দলটি।

মঙ্গলবার রাতে ইরানের বিরুদ্ধে ১-০ গোলে জয়ের ফলে যুক্তরাষ্ট্র দলের অর্থ পুরষ্কারের পরিমাণ বেড়ে খেলোয়াড় প্রতি আনুমানিক ৩,৮০,০০০ ডলার হয়েছে।

ইউএস সকার ফেডারেশন (ইউএসএসএফ) এবং পুরুষ ও নারী ইউনিয়নগুলোর মধ্যে হওয়া এক সামষ্টিক চুক্তির ফলে, ২০২৩ সালে নারী বিশ্বকাপের দলে থাকা খেলোয়াড়দের জন্যও একই অর্থ বরাদ্দ থাকবে।

চুক্তিটি অনুযায়ী, ইউএসএসএফ-কে ফিফার দেওয়া বিশ্বকাপের অর্থ পুরষ্কারের ৯০% একত্র করে, এবারের পুরুষ বিশ্বকাপ ও আগামী বছরের নারী বিশ্বকাপের দলে থাকা খেলোয়াড়দের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হবে।

পুরুষ দলের আকার বাড়িয়ে এবার দলে ২৬ জনকে রাখা হয়। অপরদিকে ফিফা’র হিসাব অনুযায়ী, আগামী বছরের নারী বিশ্বকাপের জন্য দলটির আকার বর্তমানে ২৩ জনে রয়েছে। যদি নারী দলের আকারও বাড়িয়ে ২৬ জন করা হয়, তাহলে প্রতি খেলোয়াড়ের অর্থ পুরষ্কারের পরিমাণ দাঁড়াবে ৩,৮০,৭৬৯ ডলার।

২০১৯ বিশ্বকাপ জয়ের জন্য নারী দলের খেলোয়াড়রা ১,১০,০০০ ডলারের বোনাস পেয়েছিলেন।

এ বছরের বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি দেশকে ফিফা মোট ৪৪ কোটি ডলারের অর্থ পুরষ্কার দিচ্ছে। ২০১৯ সালের নারী বিশ্বকাপে অংশগ্রহণকারী ২৪টি দলকে মোট ৩ কোটি ডলার অর্থ পুরষ্কার দেওয়া হয়েছিল।



XS
SM
MD
LG