অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন লিটন দাস


ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে প্রথম ক্রিকেট ম্যাচের সময় বাংলাদেশের লিটন দাস একটি শট খেলছেন।৭ অক্টোবর ২০২২। (ছবি সানকা বিদ্যানাগামা / এএফপি)

ভারতের বিপক্ষে ৪ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশের অধিনায়ক মনোনীত হয়েছেন প্রথম সারির ব্যাটসম্যান লিটন দাস। ২৮ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান একই প্রতিপক্ষের বিপক্ষে ২০১৫ সালে অভিষেকের পর থেকে বাংলাদেশের হয়ে ৫৭ ওয়ানডেতে ১৮৩৫ রান করেছেন। আঘাতের কারণে বর্তমান অধিনায়ক তামিম ইকবালকে দল থেকে প্রত্যাহার করতে হয়। এর পর, এই দায়িত্ব অর্পণ করা হলো লিটন দাসের ওপর।

বিসিবি’র ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, “লিটন দলের অন্যতম অভিজ্ঞ খেলোয়াড় এবং নেতৃত্বের গুণাবলী দেখিয়েছেন। তার একটি তীক্ষ্ণ ক্রিকেট মন আছে এবং খেলাটি ভালভাবে উপলব্ধি করে। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সিরিজে চোটের জন্য তামিমকে হারানোটা দুঃখজনক। বিশেষ করে তার অধিনায়কত্বে দল গত কয়েক বছরে অসাধারণ ক্রিকেট খেলেছে। এই ফরম্যাটে সে আমাদের সবচেয়ে সফল ব্যাটসম্যান। তাকে মিস করা হবে। তবে, আমরা এটাও মনে করি যে লিটনেরও ক্যাপ্টেন হিসাবে ভালো কাজ করার গুণ রয়েছে।”

তামিমের পাশাপাশি তাসকিন আহমেদও ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ থেকে বাদ পড়েছেন। তবে সিরিজের শেষ দুই ম্যাচের জন্য তাকে পাওয়া যেতে পারে।ডিসেম্বর মাসের ৪ ও ৭ তারিখ প্রথম দুটি ওয়ানডে অনুষ্ঠিত হবে ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। তৃতীয়টি হবে ১০ ডিসেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

বাংলাদেশ ওয়ানডে স্কোয়াড: লিটন দাস (অধিনায়ক), এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, এবাদত হোসেন, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান সোহান, শরিফুল ইসলাম।

XS
SM
MD
LG