অ্যাকসেসিবিলিটি লিংক

‘ইউক্রেনের নিয়মই বজায় থাকবে’: জেলেন্সকি


ইউক্রেনের পূর্বাঞ্চলের ফ্রন্টলাইনের একটি অনুল্লেখিত স্থানে, ইউক্রেনের এক গোলন্দাজ তার স্বচালিত হাওইটজারের পেরিস্কোপ দিয়ে রুশ অবস্থানগুলো লক্ষ্য করছে, ৩০ নভেম্বর ২০২২।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক শুক্রবার তাদের হালনাগাদ গোয়েন্দা তথ্যে বলে, “গতমাসে নিপ্রো নদীর পশ্চিম তীর থেকে রাশিয়ার বাহিনী প্রত্যাহার, ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে রাশিয়ার অতিরিক্ত আরও সরবরাহ কেন্দ্র ও যোগাযোগের মাধ্যমগুলোতে হামলা চালানোর সুযোগ করে দিয়েছে।”

টুইটারে পোস্ট করা ঐ প্রতিবেদনে বলা হয়, “এমন হুমকির ফলে খুব সম্ভবত রাশিয়ার সরবরাহ পরিকল্পনাকারীদেরকে তাদের রেল স্থানান্তর কেন্দ্রগুলো সহ সরবরাহ কেন্দ্রগুলোকে আরও দক্ষিণ ও পূর্বে স্থানান্তর করতে হয়েছে।”

মন্ত্রকটি বলে, “রাশিয়ার গোলাবারুদের স্বল্পতাই [এমন লজিস্টিক্যাল চ্যালেঞ্জের ফলে এই ঘাটতি বৃদ্ধি পেয়েছে] খুব সম্ভবত বর্তমানের প্রধান কারণগুলোর একটি, যার ফলে রাশিয়া আরও কার্যকর, বড় পরিসরের স্থল অভিযান আবারও আরম্ভ করতে পারছে না।”

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রো’র সাথে সাক্ষাতের পর বলেন যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ইউক্রেনে আক্রমণ বন্ধ করতে চান, শুধুমাত্র তাহলেই পুতিনের সাথে আলাপ করতে তিনি রাজি আছেন। বাইডেন বলেন, পুতিনের সাথে যে কোন সাক্ষাৎই নেটো মিত্রদের সাথে আলোচনার পরই করা হবে। তিনি বলেন, “আমি একা একা সেটা করব না।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বৃহস্পতিবার তার প্রাত্যহিক বক্তব্যে, ৩১ বছর আগে হওয়া ১ ডিসেম্বরের গণভোটের কথা স্মরণ করেন। তিনি বলেন, ঐ গণভোটটি “আমাদের রাষ্ট্রের সম্পূর্ণ ভূখণ্ডকে একত্রিত করে … সবাই তাদের সমর্থন প্রকাশ করেছিল”।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণের সমালোচনা করে প্রেসিডেন্ট জেলেন্সকি বলেন, “ইউক্রেনের স্বাধীনতার ঘোষণাটি মানুষজন অনুমোদন করেছিল – মুক্ত ও বৈধভাবে। সেটিই আসল গণভোট ছিল … একটি সত্য গণভোট, এবং সেই কারণেই বিশ্ব সেটিকে স্বীকৃতি দিয়েছিল … ইউক্রেনের নিয়মই বজায় থাকবে।”

এদিকে, জেলেন্সকির এক উপদেষ্টা, মিখাইলো পোদোলিয়াক, কানেল ২৪ টেলিভিশন চ্যানেলটিকে বৃহস্পতিবার জানান যে, সংঘর্ষে এখনও পর্যন্ত ইউক্রেনের ১০,০০০ থেকে ১৩,০০০ জন সৈন্য নিহত হয়েছে।


XS
SM
MD
LG