অ্যাকসেসিবিলিটি লিংক

সহিংস পথে বিক্ষোভ দমনের বিরুদ্ধে চীনকে সতর্ক করলেন যুক্তরাষ্ট্রের সিনেটররা


চীনের সাংহাইয়ের এক সড়কে বিক্ষোভের সময় এক প্রতিবাদকারীকে মাটিতে শুইয়ে গ্রেফতার করছেন পুলিশসদস্যরা,২৭ নভেম্বর ২০২২।

যুক্তরাষ্ট্রের উভয় রাজনৈতিক দলের ৪০ জনেরও বেশি সিনেটর, চীনে চলমান প্রতিবাদ-বিক্ষোভ দমনে যে কোন সহিংস পদক্ষেপের বিরুদ্ধে বৃহস্পতিবার চীনকে সতর্ক করেছেন। তারা বলেন যে, এমন পদক্ষেপ যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কে “ মারাত্মক ক্ষতিসাধন” করবে।

ডেমোক্র্যাট জেফ মার্কলি এবং রিপাবলিকান মিচ ম্যাককনেল, ড্যান সালিভান ও টড ইয়াং এর নেতৃত্বে ৪২ জন সিনেটর, ওয়াশিংটনে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত কিন গ্যাং-কে দেওয়া এক চিঠিতে বলেন, তারা চীনের চলমান প্রতিবাদগুলোকে খুবই সতর্কতার সাথে পর্যবেক্ষণ করছেন।

সিনেটরদের ঐ চিঠিতে বলা হয়, “আমরা প্রতিবাদ-বিক্ষোভগুলোর প্রতি চীনা কমিউনিস্ট পার্টি’র (সিসিপি) প্রতিক্রিয়াকেও নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।” চিঠিটিতে, ১৯৮৯ সালে শিক্ষার্থীদের বিক্ষোভে চীনের সহিংস দমনের কথাও উল্লেখ করা হয়। ঐ ঘটনায় হাজার হাজার না হলেও, শত শত মানুষ নিহত হয়েছেন বলে তারা উল্লেখ করেন।

কোভিড-১৯ নিয়ন্ত্রণে আরোপিত বিশ্বের কঠোরতম কোয়ারেন্টিন নিয়মকানুনের বিরুদ্ধে সাম্প্রতিক দিনগুলোতে চীনে ব্যাপক ভাবে প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়েছে; এই বিক্ষোভের ফলে দেশটি সম্প্রতি নড়ে উঠেছে। ২০১২ সালে প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতা নেওয়ার পর থেকে এমন গণঅসন্তোষ এক নজিরবিহীন ঘটনা।

তিনদশক আগে তিয়ানআনমেন স্কয়ারে বিক্ষোভ দমনের পর, যুক্তরাষ্ট্র ও অনেক পশ্চিমা সরকারই সেখানে সংঘটিত হত্যাকাণ্ডের প্রতিবাদে চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

চীনের শিনজিয়াং অঞ্চলে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের জের ধরে গতবছর যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন ও কানাডা চীনের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ঐ ঘটনাকে যুক্তরাষ্ট্র সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে এক “গণহত্যা” হিসেবে আখ্যায়িত করেছে।

সোমবার হোয়াইট হাউজ বলে যে, তারা চীনের জনগণের শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারকে সমর্থন করে। তবে হোয়াইট হাউজ বেইজিং-এর কোন সমালোচনা করেনি।

ডেমোক্র্যাট প্রশাসনের এমন সাবধানী প্রতিক্রিয়া, রিপাবলিকানদের তোপের মুখে পড়ে। তবে, কিছু বিশ্লেষক বলেন যে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের অস্থিরতা এবং ভিন্নমতাবলম্বীদের পেছনে “বিদেশী শক্তি” রয়েছে, চীনের এমন বক্তব্যের ঝুঁকি বিবেচনায়, প্রশাসনের সিদ্ধান্ত সঠিক।

XS
SM
MD
LG