অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়া বলছে, সংঘর্ষে আল-শাবাবের প্রায় ৪০ জন যোদ্ধা নিহত


সোমালিয়ার মানচিত্র
সোমালিয়ার মানচিত্র

সোমালিয়ার শাবেলে এলাকার মধ্যাঞ্চলে সোমালি বাহিনী প্রায় ৪০ জন আল-শাবাব যোদ্ধাকে হত্যা করেছে। সরকার বৃহস্পতিবার জানিয়েছে যে কয়েক মাস ধরে চলা এই হামলার সর্বসাম্প্রতিক সংঘর্ষের লক্ষ্য হচ্ছে ঐ এলাকায় ইসলামী জঙ্গি গোষ্ঠীর কব্জাকে দুর্বল করা।

আল-শাবাব আল-কায়েদার একটি শাখা দলের মতো যারা সারা দেশে ইসলামী আইন প্রতিষ্ঠার চেষ্টা করছে। এরা প্রায়ই রাজধানী মোগাদিশু এবং অন্যান্য স্থানে প্রাণঘাতী হামলা চালায়।

গত রবিবার আল-শাবাব মোগাদিশুতে প্রেসিডেন্টের বাসভবনের কাছে একটি কঠোর নিরাপত্তা পরিবেষ্টিত হোটেলে হামলা চালিয়ে নয়জনকে হত্যা করেছে।

মিলিশিয়া গোষ্ঠী এবং আফ্রিকান ইউনিয়নের সৈন্যদের দ্বারা সমর্থিত সরকার জানিয়েছে যে হর্ন অফ আফ্রিকা বা আফ্রিকা শৃংগে দেশটির একটি বড় অংশের উপর জঙ্গিদের নিয়ন্ত্রণ নির্মুল করার সমন্বিত প্রচেষ্টার অংশ হিসাবে তারা আল-শাবাবের ৬০০’র বেশি সদস্যকে হত্যা করেছে এবং গত তিন মাসে ৬৮টি বসতি পুনরুদ্ধার করেছে।

আন্তর্জাতিক ত্রাণ সরবরাহের উপর আল-শাবাবের নিষেধাজ্ঞার ফলে চার দশকের মধ্যে সবচেয়ে চরম খরার প্রভাবকে আরও বাড়িয়ে তুলেছে। কর্মকর্তারা বলছেন, যা সোমালিয়াকে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে।

বিভিন্ন পক্ষ থেকে প্রায়ই সংঘর্ষ সম্পর্কিত পরস্পর বিরোধী বিবরণ পাওয়া যায়।

সোমালিয়ার তথ্য মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে যে “নিরাপত্তা বাহিনী এবং আমাদের আন্তর্জাতিক মিত্ররা প্রায় ৪০ জন আল-শাবাব যোদ্ধাকে হত্যা করেছে এবং আরও বেশ কয়েকজনকে আহত করেছে।

সোমালিয়ার তথ্য মন্ত্রক মধ্য শাবেলের আলি ফোল্ডহের গ্রামের কাছে বুধবার রাতে একটি জঙ্গলে হামলাকে পরিকল্পিত অভিযান হিসাবে বর্ণনা করেছে তবে আল-শাবাব এবং একদল যোদ্ধা বলেছে যে জঙ্গিদের আক্রমণের কারণে লড়াই শুরু হয়ে ছিল।

XS
SM
MD
LG