অ্যাকসেসিবিলিটি লিংক

সমকামী অধিকার নিয়ে সুপ্রিম কোর্ট মামলাটির বিপুল প্রভাব রয়েছে বলে মনে করে উভয়পক্ষ


ওয়াশিংটনে অবস্থিত সুপ্রিম কোর্ট ভবন, ৩০ সেপ্টেম্বর ২০২২। (ফাইল ফটো)
ওয়াশিংটনে অবস্থিত সুপ্রিম কোর্ট ভবন, ৩০ সেপ্টেম্বর ২০২২। (ফাইল ফটো)

আগামী সপ্তাহের এক মামলার সম্ভাব্য শোচনীয় পরিণতি সম্পর্কে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টকে সতর্ক করা হচ্ছে। ঐ মামলাটি এমন এক খ্রীস্টান গ্রাফিক আর্টিস্ট সম্পর্কে, যিনি সমকামী দম্পতিদের জন্য ওয়েবসাইট ডিজাইন করতে আপত্তি জানিয়েছেন।

ঐ ডিজাইনারের পক্ষে রায় হলে বিচারপতিগণ শুধুমাত্র সমকামী যুগলদের নয়, বরং একইসাথে কৃষ্ণাঙ্গ, অভিবাসী, ইহুদী, মুসলিম ও অন্যান্যদের প্রতি বৈষম্যের দুয়ার খুলে দিবেন বলে উদারপন্থী গোষ্ঠীগুলো মতামত দিয়েছে।

তার বিরুদ্ধে রায় হলে বিচারপতিগণ চিত্রশিল্পী ও আলোকচিত্রী থেকে আরম্ভ করে লেখক ও সংগীতশিল্পী সহ, সব শিল্পীদেরকে তাদের বিশ্বাসের বিরুদ্ধে কাজ করতে বাধ্য করবে বলে যুক্তি দেখিয়েছে রক্ষণশীল গোষ্ঠীগুলো।

এটি পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় এমন মামলা যখন কিনা সুপ্রিম কোর্ট এমন বিষয়ের সম্মুখীন হয়েছে, যেখানে কোন ব্যবসার মালিক বলেছেন যে তাদের ধর্ম তাদেরকে সমকামী বিয়েতে সৃজনশীল কাজ করতে বাধা দেয়। বেশিরভাগ বিশেষজ্ঞ ধারণা করছেন যে, এইবার যখন আদালতে ৬-৩ ব্যবধানে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এবং বিশেষ করে যখন আদালত ধর্মীয় বাদীদের পক্ষে সহানুভূতিশীল, তখন আদালত হয়ত ডেনভার এলাকার ঐ ডিজাইনার ও মামলাটির বাদী, লোরি স্মিথ এর পক্ষেই রায় দেবে।

অন্যান্যদের মধ্যে আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন, আদালতে জমা দেওয়া এক নথিতে বলে যে, স্মিথের যুক্তিটি “ইচ্ছামত যখন তখন এমন বৈষম্যের সুযোগ দেয়, যখনই কোন ব্যবসার পণ্য বা সেবাকে ‘সৃজনশীল’ হিসেবে ব্যাখ্যা করা যায়”। এমন ব্যবসার ধরণের মধ্যে “লাগেজ থেকে আরম্ভ করে ল্যান্ডস্কেপিং” পর্যন্ত সবই পড়ে। তারা বলেন যে, ঐ ব্যবসাগুলো ঘোষণা দিতে পারে যে, “আমরা কৃষ্ণাঙ্গ, সমকামী, বা মুসলিমদের সেবা দেই না”।

তবে অ্যারিজোনা ভিত্তিক অ্যালায়েন্স ডিফেন্ডিং ফ্রিডম (এডিএফ) এর স্মিথের পক্ষের আইনজীবিরা বলেন যে, এমনটা সত্য না।

এডিএফ-এর আইনজীবি কেলি ফিডোরেক বলেন, “আমার মনে হয় এমনটি বলা অসত্য হবে যে, এই মামলায় লোরি’র জয় আমাদেরকে সেই সময়ে ফিরিয়ে নিয়ে যাবে যখন মানুষজনকে…তারা কে তার উপর ভিত্তি করে প্রয়োজনীয় পণ্য ও সেবা দেওয়া হত না। এই ক্ষেত্রে লোরির জয় কখনই এমন কাজের সুযোগ করে দিবে না, যেমন কিছু কিছু তাত্ত্বিক পরিস্থিতির কথা তারা বলছেন।”

XS
SM
MD
LG