অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে পাকিস্তানের প্রধান কূটনীতিকের ওপর হামলার দাবি করেছে ইসলামিক স্টেট


কাবুলে অবস্থিত পাকিস্তান দূতাবাসের সামনে নিরাপত্তা প্রহরীরা পাহাড়া দিচ্ছে , ৪ নভেম্বর, ২০১৯।
কাবুলে অবস্থিত পাকিস্তান দূতাবাসের সামনে নিরাপত্তা প্রহরীরা পাহাড়া দিচ্ছে , ৪ নভেম্বর, ২০১৯।

ইসলামিক স্টেট (আইএস) শনিবার, আফগানিস্তানে পাকিস্তানের প্রধান কূটনীতিককে হত্যাচেষ্টার জন্য তাদের দায় স্বীকার করেছে। যুক্তরাষ্ট্রের নতুন করে আসা উদ্বেগের মধ্যে দেশটির তালিবান শাসকরা সন্ত্রাসী হুমকির যথাযথ মোকাবেলা করতে পারছে না।

কর্মকর্তারা জানিয়েছেন, পাকিস্তানের চার্জ দ্য এফেয়ার্স উবায়েদ-উর-রেহমান নিজামানি তার কাবুলের দূতাবাস কম্পাউন্ডের ভেতরে বিকেলে তার নিয়মিত ভ্রমণে ছিলেন। অপরিচিত বন্দুকধারীরা নিকটবর্তী একটি ভবন থেকে সেসময় তাকে লক্ষ্য করে গুলি ছুঁড়ে। তিনি অক্ষত অবস্থায় পালিয়ে গেলেও তার পাকিস্তানি নিরাপত্তা রক্ষীর বুকে ও দুই পায়ে গুলি লাগে।

ইসলামিক স্টেট (আইএস)গ্রুপের শনিবারের বিবৃতিতে দাবি করা হয়, ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স বা আইএসআইএস-কে নামে পরিচিত তাদের আঞ্চলিক সহযোগী সংগঠনের দুই সদস্য “মাঝারি অস্ত্র ও স্নাইপার“ নিয়ে “ধর্মভ্রষ্ট পাকিস্তানি রাষ্ট্রদূত ও তার রক্ষীদের“ ওপর হামলা চালিয়েছে।

পাকিস্তান এই হামলার নিন্দা জানিয়ে, তালিবানের কাছে অপরাধীদের বিচারের আওতায় আনা এবং আফগানিস্তানে তাদের মিশনের নিরাপত্তা জোরদার করার দাবি জানিয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রক রবিবার বলেছে, তারা তালিবান কর্তৃপক্ষের সঙ্গে “স্বাধীনভাবে এবং আলোচনা করে“ আইএসআইএস-কের ব্যর্থ হত্যাচেষ্টার যে খবর প্রকাশিত হয়েছে, তা যাচাই করছে।

আইএসআইএস-কের সাম্প্রতিক মাসগুলিতে রাজধানীতে বোমা হামলায় শীর্ষ তালিবান আলেম এবং আফগান সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের সদস্যসহ শত শত মানুষ নিহত হয়েছে।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স কারেন ডেকার টুইটারে বলেছেন, তিনি ঐ হামলার ঘটনায় ক্ষুব্ধ।

তালিবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি শুক্রবার গভীর রাতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির সঙ্গে টেলিফোনে এক আলাপচারিতায় এই হামলার নিন্দা জানান।

পাকিস্তান এবং সারা বিশ্ব আনুষ্ঠানিকভাবে তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

শহরটিতে একটি বিদেশী মিশনে সর্বশেষ হামলার ফলে আফগানিস্তানে বিদেশী কূটনৈতিক মিশনগুলির নিরাপত্তা নিশ্চিতকরণে তালিবান সরকারের ক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে।

XS
SM
MD
LG