অ্যাকসেসিবিলিটি লিংক

দেরিতে চিকিৎসা নিতে আসায় ডেঙ্গু সংক্রমণে মৃত্যু-সংখ্যা বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন যে দেরি করে চিকিৎসা নিতে আসার কারণে, বেশি সংখ্যায় ডেঙ্গু রোগী মারা গেছেন। সোমবার (৫ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ে নেপাল ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, “রোগীরা হাসপাতালে দেরি করে আসছে। দেখা যাচ্ছে যে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর অনেকে মনে করছেন সর্দি জ্বর হয়েছে। সেটা ভেবে অনেক কালক্ষেপণ করা হচ্ছে, এতে রোগী সংকটাপন্ন হয়ে যাচ্ছে।”

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী বলেন, “দেরি করে চিকিৎসা নিতে আসার কারণে অনেক রোগী মারা গেছে। হাসতালে ভর্তি হওয়ার তিন দিনের মধ্যে রোগী মারা গেছে ৭২ শতাংশ। যারা দীর্ঘসময় থাকতে পেরেছে, তারা বেঁচে গেছেন। এ পর্যন্ত ৫৮ হাজার ডেঙ্গু রোগী পেয়েছি। তার মধ্যে ৩৬ হাজার ঢাকায়, তাও সিটি করপোরেশন এলাকায়।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ডেঙ্গুর জন্য যে চিকিৎসা ব্যবস্থা আমাদের রাখার কথা, অর্থাৎ হাসপাতালের ব্যবস্থা রাখা, আমরা সেই ব্যবস্থা রেখেছিলাম। হাসপাতাল ডেঙ্গু রোগীতে ভরা ছিল। প্রত্যেক দিন প্রায় এক হাজার রোগী আমরা পেতাম। সেই এক হাজার রোগীকে আমাদের রাখতে হয়েছে, চিকিৎসা দিতে হয়েছে। কেউই বিনা চিকিৎসায় হাসপাতাল থেকে যায়নি।”

জাহিদ মালেক বলেন, আশার বিষয় হলো রোগীর সংখ্যা কমে আসছে। আগে এক হাজার রোগী প্রতিদিন আমরা পেয়েছি। আজ চারশ রোগী ভর্তি হয়েছে, অর্ধেকেরও বেশি কমেছে। মৃত্যুর হার কমেছে। গতকাল তিনজন মারা গেছে। তার আগে কয়েকদিন কোন মৃত্যু হয়নি। গ্রামে এতো মশা নেই, ঢাকা শহরে এটা বেশি। তাই ঢাকা শহর এবং অন্যান্য সিটি করপোরেশন এলাকায় নজরদারি করা হলে হয়ত সামনের দিনগুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যা কমবে।”

XS
SM
MD
LG