অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়াকে সতর্কবার্তা দিতে সীমান্তের কাছে গোলাবর্ষণ করেছে উত্তর কোরিয়া


সোল-এর এক রেলস্টেশনে টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফাইল ফুটেজ দেখছেন এক ব্যক্তি, ১৮ নভেম্বর ২০২২।
সোল-এর এক রেলস্টেশনে টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফাইল ফুটেজ দেখছেন এক ব্যক্তি, ১৮ নভেম্বর ২০২২।

উত্তর কোরিয়া সোমবার, দক্ষিণ কোরিয়ার সাথে নিজেদের পশ্চিম ও পূর্বাঞ্চলের সমুদ্রসীমান্তের কাছে কামানের ১৩০টি গোলা নিক্ষেপ করেছে। প্রতিবেশী এই দুই দেশের মধ্যে ক্রমেই খারাপ হতে থাকা সম্পর্কের অবনতি ঘটানো সর্বসাম্প্রতিক সামরিক কর্মকাণ্ড এটি।

উত্তর কোরিয়ার সামরিক বাহিনী বলেছে যে, গোলাবর্ষণগুলো দক্ষিণ কোরিয়ার চলমান আর্টিলারি বা গোলন্দাজ বাহিনীর মহড়ার বিরুদ্ধে একটি সতর্কবার্তা ছিল এবং তারা উত্তেজনাকর পরিস্থিতির অবনতির জন্য দক্ষিণ কোরিয়াকে দায়ী করেছে। দক্ষিণ কোরিয়ার মহড়াটি সমুদ্র থেকে দূরবর্তী চেরোয়োন শহরের কাছে অনুষ্ঠিত হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বলেন যে, সোমবার দুপুরে উত্তর কোরিয়ার পশ্চিম ও পূর্বাঞ্চলের উপকূলীয় এলাকা থেকে নিক্ষেপ করা উত্তর কোরিয়ার অস্ত্রগুলো বাফার জোনের উত্তরাংশের মধ্যে এসে পড়েছে। সামরিক উত্তেজনা হ্রাস করতে ২০১৮ সালে করা এক চুক্তির মাধ্যমে ঐ বাফার জোনটি তৈরি করা হয়েছিল। দক্ষিণ কোরিয়ার নিজস্ব জলসীমার ভেতরে কোন গোলাবর্ষণের খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে যে, তারা গোলাবর্ষণ বিষয়ে উত্তর কোরিয়াকে একটি মৌখিক সতর্কবার্তা দিয়েছে। উত্তর কোরিয়াকে চুক্তিটি মেনে চলার জন্য অনুরোধও জানিয়েছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী উত্তর কোরিয়ার সামরিক কর্মকাণ্ড নিবিঢ়ভাবে পর্যবেক্ষণ করছে। একইসাথে যে কোন “সম্ভাব্য পরিস্থিতি” মোকাবেলায় নিজেদের প্রস্তুত রাখছে বাহিনীগুলো। জয়েন্ট চিফস অফ স্টাফ এক বিবৃতিতে এসব মন্তব্য করেন।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী তাজা গোলা ব্যবহার করে মহড়া চালাচ্ছে, যাতে মাল্টিপল রকেট লঞ্চিং সিস্টেম ও হাওইটজার অন্তর্ভুক্ত রয়েছে। চেরোয়োন অঞ্চলের দুইটি পৃথক সামরিক পরীক্ষাক্ষেত্রে সোমবার থেকে বুধবার পর্যন্ত এই মহড়া অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান উত্তর কোরিয়ার কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে বহুলাংশে প্রতীকি নিষেধাজ্ঞা ঘোষণার কয়েকদিন পরই উত্তর কোরিয়ার এমন গোলাবর্ষণের ঘটনা ঘটল। ঐ ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে দেশটির পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে অর্থায়ন যোগানোর জন্য অবৈধ কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার অভিযোগ রয়েছে।

XS
SM
MD
LG