অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান:ইসলামাবাদের কাছে 'ছাড় মূল্যে' পেট্রোলিয়াম পণ্য বিক্রি করবে রাশিয়া


রাশিয়ার নোভোরোসিস্কের ট্রান্সনেফট পিজেএসসি-র একটি সহায়ক সংস্থা চেরনোমরট্রান্সনেফট জেএসসি-র অংশ শেশখারিস কমপ্লেক্সে একটি তেল ট্যাঙ্কার স্থাপন করা হয়েছে, যা দক্ষিণ রাশিয়ার তেল ও পেট্রোলিয়াম পণ্যগুলির জন্য বৃহত্তম সুবিধাগুলির মধ্যে একটি, ১১ অক্টোবর, ২০২২ ।

পাকিস্তান সোমবার জানিয়েছে, রাশিয়া দক্ষিণ এশিয়ার এই দেশটিতে অপরিশোধিত তেল, গ্যাসোলিন ও ডিজেল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে।

পেট্রোলিয়াম উপমন্ত্রী মুসাদিক মালিক, গত সপ্তাহে মস্কো সফরে তার রুশ সহপক্ষদের সঙ্গে সাক্ষাৎ শেষে ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান।

মালিক বলেন, "রাশিয়ার জ্বালানি মন্ত্রীর নেতৃত্বে একটি আন্তঃ-সরকারী প্রতিনিধি দল আগামী মাসে পাকিস্তান সফর করবে। আমরা বিস্তারিত সব কিছু নিশ্চিত করবো, যাতে আমরা ছাড়কৃত মূল্যে অপরিশোধিত তেল, পেট্রোল এবং ডিজেল কেনার চুক্তিতে স্বাক্ষর করতে পারি। "

তিনি মস্কো কর্তৃক প্রদত্ত ছাড়ের পরিমাণ বা ইসলামাবাদ কত তাড়াতাড়ি রাশিয়ার পেট্রোলিয়াম পণ্য আমদানি করতে সক্ষম হবে তা নির্দিষ্ট করে বলেননি।

"ছাড়ের হারটি বিশ্বের অন্যান্য দেশগুলিকে দেওয়া হারের মতোই হবে," মালিক জোর দিয়ে বলেন।

মন্ত্রী জানান তাদের আলোচনা "প্রত্যাশার চেয়েও বেশি ফলপ্রসূ" হয়েছে এবং তারা "পাকিস্তানের জাতীয় স্বার্থ" দ্বারা পরিচালিত হয়েছেন যাতে সরকারকে অভ্যন্তরীণ জ্বালানী স্বল্পতা দূর করার জন্য সম্ভাব্য সব ধরনের উৎস যাচাই করতে হচ্ছে।

মালিক বলেন, পাকিস্তান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি কিনতেও আগ্রহী, তবে বর্তমানে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলোর পণ্য সরবরাহ করা খুবই কঠিন।

তিনি আরও বলেন , "রাশিয়ায় নতুন উৎপাদন ইউনিট স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে এবং এলএনজি কেনার জন্য দীর্ঘমেয়াদী চুক্তি নিয়ে আলোচনা শুরু করার জন্য পাকিস্তানকে আমন্ত্রণ জানিয়েছে। তবে রাশিয়ার কর্মকর্তারা এলএনজি আমদানির বিষয়ে মস্কোতে বেসরকারি কোম্পানিগুলোর সঙ্গে তার প্রতিনিধি দলের আলোচনারও ব্যবস্থা করেছেন।"

পাকিস্তানের সঙ্গে সম্ভাব্য জ্বালানি চুক্তি নিয়ে মস্কোর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

XS
SM
MD
LG