অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট আদালতকে অভিশংসন তদন্তের সুপারিশকারী প্রতিবেদন বাতিল করতে বলেছেন


দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ৫ ডিসেম্বর, ২০২২।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ৫ ডিসেম্বর, ২০২২।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা দেশটির সাংবিধানিক আদালতকে একটি সংসদীয় প্রতিবেদনকে পাল্টে দিতে বলছেন। এই আইনে বলা হচ্ছে যে তিনি আইন ভঙ্গ করেছেন এবং তা তাকে পদ থেকে অপসারণ করতে পারে।

গত সপ্তাহে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে যে রামাফোসা তার খেলার খামারে একটি সোফায় অর্ধ মিলিয়ন ডলারেরও বেশি লুকিয়ে রেখে তার অফিসের শপথ ভঙ্গ করেছেন যা পরে চুরি হয়েছিল কিন্তু পুলিশকে তা জানানো হয়নি। এই কেলেঙ্কারির কারণে তার বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়ার আহ্বান জানানো হয়েছে।

ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস পার্টির কার্যনির্বাহী কমিটি বলেছে যে তারা প্রতিবেদনটি গ্রহণের বিরুদ্ধে ভোট দেবে।

দলের ভারপ্রাপ্ত মহাসচিব পল মাশাটাইল বলেছেন যে প্রেসিডেন্ট যখন বিষয়টি পর্যালোচনা করছেন, তখন তিনি নিজেকে দলের সততা কমিশনের দ্বারা যাচাই-বাছাই করাবেন।

মাশাটাইল বলেন, এর অর্থ হল প্রেসিডেন্ট এএনসি এবং প্রজাতন্ত্রের সভাপতি হিসাবে তার দায়িত্ব পালন করে চলেছেন। এএনসি সম্মত হয়েছে যে প্রেসিডেন্টকে অবশ্যই জবাবদিহি করতে হবে।"

দক্ষিণ আফ্রিকা বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক লেসিবা টেফো বলেছেন যে এএনসি এর অবস্থান বিস্ময়কর নয়।

টেফো বলেন, “তারা সবসময় তাদের নেতৃত্বকে সমর্থন করে। বিশেষ করে যখন তারা মনে করে যে তারা বিরোধীদের কাছ থেকে অবরোধের মধ্যে রয়েছে।"

তবে টেফো বলেছেন, রামাফোসা সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার চাইতে অনেক উন্নত মানের ব্যক্তি। জ্যাকব জুমা একাধিক দুর্নীতির মামলায় জর্জরিত ছিলেন।

তিনি বলেছেন, কে রামাফোসাকে পদত্যাগের আহ্বান জানাচ্ছে তা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ।

টেফো বলেন, “প্রধানত, কেউ কেউ বলবেন, যারা তাকে সমর্থন করেনি এবং এমন কিছু লোক আছে যারা দোদুল্যমান। এমন আরো কিছু লোক আছে যাদের আইন প্রয়োগকারী সংস্থাগুলি খুঁজছে, তাই তারা তাঁকে লাইনচ্যুত করার চেষ্টা করছে এবং এটি করে তারা জেলে যাওয়া ঠেকাতে পারবে।

XS
SM
MD
LG