অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে ছাত্র বিক্ষোভ তীব্রতর হচ্ছে


 টুইটারে পোস্ট করা ইউজিসি ভিডিও থেকে নেয়া একটি ছবিতে দেখা যাচ্ছে, ইরানের মাশহাদে নিরাপত্তা বাহিনীর সাথে ছাত্রদের সংঘর্ষ। ৭ ডিসেম্বর, ২০২২।
টুইটারে পোস্ট করা ইউজিসি ভিডিও থেকে নেয়া একটি ছবিতে দেখা যাচ্ছে, ইরানের মাশহাদে নিরাপত্তা বাহিনীর সাথে ছাত্রদের সংঘর্ষ। ৭ ডিসেম্বর, ২০২২।

সেপ্টেম্বরে দেশটির নৈতিকতা পুলিশ দ্বারা আটক ইরানি কুর্দি নারীর মৃত্যুর কারণে নাগরিক অস্থিরতার অংশ হিসাবে বুধবার ইরান জুড়ে ছাত্র বিক্ষোভকারীরা রাস্তায় ছিল।

ভয়েস অফ আমেরিকার ফার্সি সার্ভিস রিপোর্টে উদ্ধৃত করেছে যে অন্তত ২০টি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ হয়েছে এবং নিরাপত্তা ও সাদা পোশাকের বাহিনী তেহরান, বেহেশতি, আমির কবির এবং ফেরদৌসি, মাশহাদে শিক্ষার্থীদের সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছে।

মাশহাদে সরকারি বাহিনী ছাত্রদের উপর "লাঠি ও টেজার" নিয়ে হামলা করেছে বলে জানা গেছে।

ইরানে ইতোমধ্যেই বিক্ষোভকারীদের ডাকা তিন দিনের ধর্মঘট চলছিল। বিক্ষোভকারীরা সরকারী সংস্কার আনার প্রয়াসে বুধবার সারাদেশের দোকান মালিকদের তাদের ব্যবসা বন্ধ রাখার আহ্বান জানিয়েছিল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার সারাদেশে বিপুল সংখ্যক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল।

ইরানের বিচার বিভাগের প্রধান, গোলামহোসেন মোহসেনি-ইজেই, দোকানদারদের তাদের ব্যবসা বন্ধ করতে উত্সাহিতকারীদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন।

ইরানের নৈতিকতা পুলিশের অবস্থান নিয়ে বিভ্রান্তির কারণে এই ধর্মঘটটি হয়েছিল। এই নৈতিকতা পুলিশ নারীদের পোশাকের বিষয়ে কঠোর নির্দেশ প্রয়োগ করে।

আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ শনিবার ইরানের প্রধান প্রসিকিউটর মোহাম্মদ জাফর মনতাজেরির উদ্ধৃতি দিয়ে বলেছে যে নৈতিকতা পুলিশ "বন্ধ করা হয়েছে।"

বিক্ষোভকারীরা অবশ্য সন্দেহ প্রকাশ করেছেন যে এই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। রবিবারের শেষ নাগাদ, রাষ্ট্রীয় আউটলেট আল-আলম একটি প্রতিবেদন জারি করে বলেছে যে বিচার বিভাগ যে মন্তাজেরির অন্তর্গত তারা নৈতিকতা পুলিশের তত্ত্বাবধান করে না।

সরকারি কর্মকর্তারা এ বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট করেছে যে সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইরানের শহরগুলিতে স্বল্পসংখ্যক নৈতিকতা পুলিশ অফিসার দেখা গেছে এবং আরো বলেছে যে নারীদের হিজাব ছাড়াই প্রকাশ্যে হাঁটতে দেখা সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

XS
SM
MD
LG