অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের “রুশ এজেন্ট”-এর বিরুদ্ধে মানি লন্ডারিং-এর অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র


ইউক্রেনের প্রাক্তন আইনপ্রণেতা আন্দ্রি দেরকাচ ইউক্রেনের কিয়েভে একটি সংবাদ সম্মেলনে যোগ দিচ্ছেন। ৯ অক্টোবর, ২০১৯। ফাইল ছবি।

ইউক্রেনের একজন রাজনীতিবিদ এবং ব্যবসায়ীকে রুশ এজেন্ট হিসেবে অভিযুক্ত করা হয়েছে এবং অর্থ পাচারের মাধ্যমে ২০২০ সালের যুক্তরাষ্ট্রের নির্বাচনকে প্রভাবিত করতে চেয়ে এবং প্রায় এক দশক আগে বেভারলি হিলসে দুটি কনডোমিনিয়াম ক্রয় সংক্রান্ত অপরাধ নিয়ে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে বলে বুধবার বিচার বিভাগ ঘোষণা করেছে।

ইউক্রেনের পার্লামেন্টের প্রাক্তন সদস্য আন্দ্রি দেরকাচের ওপর ২০২০ সালের ভোটের আগে তৎকালীন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন সম্পর্কে বিভ্রান্তি ছড়ানোর প্রচেষ্টার জন্য ২০২০ সালে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রক নিষেধাজ্ঞা আরোপ করে। বুধবার প্রকাশিত ৭টি অভিযোগ পত্র অনুসারে, তার বিরুদ্ধে ৩০ লাখ ডলার মূল্যের দুটি সম্পত্তির ক্রয় লুকানোর জন্য শেল কর্পোরেশন ব্যবহার করার অভিযোগ রয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি জুলিয়ানি যখন বাইডেন এবং তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ খুঁজতে ইউক্রেন ভ্রমণ করেছিলেন তখন ডেরকাচ জুলিয়ানির সাথে সাক্ষাৎ করেছিলেন।

২০২০ সালের মে মাসে ডেরকাচ বাইডেন এবং ইউক্রেনের তৎকালীন প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কোর মধ্যকার চার বছর আগেকার কলের অডিও রেকর্ডিং ফাঁস করেছিলেন। ফাঁস করা রেকর্ডিংগুলো ইউক্রেনের শীর্ষ প্রসিকিউটরকে বরখাস্ত করার ক্ষেত্রে বাইডেনের তথাকথিত ভূমিকা সম্পর্কে ষড়যন্ত্র তত্ত্বগুলোকে উস্কাতে সহায়তা করেছিল।

বর্তমানে পলাতক ডেরকাচের বিরুদ্ধে জরুরি অর্থনৈতিক ক্ষমতা আইন লঙ্ঘনের ষড়যন্ত্র, ব্যাংক জালিয়াতির ষড়যন্ত্র, কালো টাকা সাদা করার ষড়যন্ত্র এবং চারটি মানি লন্ডারিং-এর অভিযোগ রয়েছে। দোষী সাব্যস্ত হলে তাকে ৩০ বছরের কারাদণ্ডের সম্মুখীন হতে হবে।

নিউয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টের জন্য যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি ব্রেয়ন পিস ডেরকাচের দোষী সাব্যস্ত হবার বিষয়টি ঘোষণা করেন।

ফৌজদারি অভিযোগে দোষী সাব্যস্ত হবার পাশাপাশি ফেডারেল প্রসিকিউটররা ডেরকাচের দুটি কনডো বাজেয়াপ্ত করার জন্য একটি মামলা দায়ের করেছেন।

XS
SM
MD
LG