অ্যাকসেসিবিলিটি লিংক

মির্জা ফখরুল ও মির্জা আব্বাস কারাগারে, বিএনপির ঢাকা সমাবেশ হবে গোলাপবাগ মাঠে


বিএনপির ঢাকা সমাবেশ হবে গোলাপবাগ মাঠে

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে কারাগারে পাঠানো হয়েছে। তবে, গোলাপবাগ মাঠে শনিবার (১০ ডিসেম্বর) বিএনপিকে সমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

রাজধানী ঢাকার নয়াপল্টনে, বুধবার (৭ ডিসেম্বর) পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলায়, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে কারাগারে পাঠিয়েছে আদালত। শুক্রবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক মোহাম্মদ জসিম এ আদেশ দেন।

শুনানির সময় মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের পক্ষে আইনজীবী ছিলেন মাসুদ আহমেদ তালুকদার ও ওমর ফারুক ফারুকী সহ একদল আইনজীবী এবং রাষ্ট্রপক্ষে ছিলেন পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু। এর আগে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক তরিকুল ইসলাম এই দুই বিএনপি নেতাকে আদালতে হাজির করে কারাগারে পাঠানোর আবেদন করেন।

উভয় পক্ষের যুক্তি শোনার পর, বিচারক, মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের জামিনের আবেদন নাকচ করে দেন এবং পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য দুজনকে কারাগারে পাঠান।

শুক্রবার ভোররাতে তাদের বিএনপির এই দুই শীর্ষ নেতাকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। পরে এক প্রেস ব্রিফিংয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশিদ জানান, বৃহস্পতিবার পল্টন থানায় বিস্ফোরক দ্রব্য আইনে দায়ের করা মামলায় তাদের গ্রেপ্তার করা হয়েছে।

বিএনপির সমাবেশ হচ্ছে গোলাপবাগ মাঠে

অবশেষে ঢাকার ধলপুরের গোলাপবাগ মাঠে শনিবার (১০ ডিসেম্বর) বিএনপিকে সমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। শুক্রবার দুপুরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশিদের সঙ্গে বৈঠক শেষে, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে, এ জেড এম জাহিদ হোসেন ও আইন বিষয়ক সম্পাদক কায়সার কামালের সমন্বয়ে গঠিত বিএনপির দুই সদস্যের প্রতিনিধি দল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কার্যালয়ে আসেন। তারা ১০ ডিসেম্বর দলের সমাবেশকে কেন্দ্র করে অচলাবস্থা নিরসনের চেষ্টা করে।

এ জেড এম জাহিদ বলেন, “ডিবি প্রধান প্রতিনিধি দলকে অনুষ্ঠানস্থলে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার আশ্বাস দেন এবং গোলাপবাগ মাঠে সমাবেশের প্রস্তুতি নেওয়ার কথা বলেন।”

প্রতিনিধি দলটি ঢাকা দক্ষিণ মহানগরীর ধলপুর মাঠ বা অন্য কোনো মাঠে সমাবেশ করতে চেয়েছিল। তাই আগামীকাল গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে।

XS
SM
MD
LG