অ্যাকসেসিবিলিটি লিংক

ইথোপিয়ার উত্তরাঞ্চলে যুদ্ধবিরতি বহাল; জরুরি সহায়তা পৌঁছেছে


ইথিওপিয়ার টিগ্রাই অঞ্চলে সহায়তা ট্রাকের একটি কনভয় ইথিওপিয়ার আফার অঞ্চলের সেমেরার উপকণ্ঠ দিয়ে যাচ্ছে। ১৫ মে, ২০২২।

জাতিসংঘের শরণার্থী সংস্থা, ইউএনএইচসিআর, রিপোর্ট করেছে যে তারা ইথিওপিয়ার উত্তরাঞ্চলে হাজার হাজার শরণার্থী এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকদের জন্য গুরুত্বপূর্ণ সহায়তা বাড়াচ্ছে ।

সাহায্য সংস্থাগুলি জানিয়েছে যে তাদের এখন ইথিওপিয়ার উত্তর টিগ্রাই, আফার এবং আমহারা অঞ্চলে নির্বিঘ্নে প্রবেশাধিকার রয়েছে। তারা বলছে, ইথিওপিয়ার সরকার ও বিদ্রোহী টিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্টের মধ্যে ২ নভেম্বর স্বাক্ষরিত শান্তি চুক্তি বহাল রয়েছে।

লক্ষ লক্ষ মানুষ, বিশেষ করে টিগ্রাইতে, দুই বছরের সংঘাতে খাদ্য, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস থেকে বঞ্চিত হয়েছে। শান্তি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর থেকে, ইথিওপিয়ায় ইউএনএইচসিআর প্রতিনিধি, মামাদউ ডায়ান বল্ডে বলেছেন যে তার সংস্থা এবং অংশীদাররা এই অঞ্চলের মধ্যে সহায়তা এবং সুরক্ষার মাত্রা বাড়াতে সক্ষম হয়েছে।

রাজধানী আদ্দিস আবাবা থেকে কথা বলতে গিয়ে তিনি বলেন, এই সপ্তাহে ইউএনএইচসিআর টিগ্রাইতে প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী বোঝাই ৬১টি ট্রাক পাঠাতে সক্ষম হয়েছে।

বল্ডে বলেছেন,"এটি একটি গেম চেঞ্জার। এটা আমাদের জন্য একটা সুযোগ। এটা কি স্থায়ী হবে কিনা? তার ভবিষ্যদ্বাণী করার ক্ষমতা আমার নেই। তবে উভয় পক্ষের গৃহীত সমস্ত পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

বল্ডে বলেন, ইউএনএইচসিআর ১৬০০০ ইরিত্রিয়ান উদ্বাস্তুকে আমহারা অঞ্চলে সম্প্রতি প্রতিষ্ঠিত আলেমওয়াচ সাইটে স্থানান্তরিত করেছে। ইউএনএইচসিআর ৭০০০ এরও বেশি ইরিত্রিয়ানকে সহায়তা করেছে যারা পশ্চিম টিগ্রাইতে আরও দুটি শিবিরে আটকা পড়েছিল যাতে তারা তাদের জীবন পুনর্নির্মাণ করতে পারে এবং তাদের নিজেদের পায়ে দাঁড়াতে পারে।

তিনি বলেন যে এক সপ্তাহ আগে তিনি সম্প্রতি স্থানান্তরিত একজন শরণার্থীর সাথে দেখা করেছিলেন, যিনি তাকে বলেছিলেন যে তিনি কতটা স্বস্তি পেয়েছেন যে তার বাচ্চারা অবশেষে দুই বছরেরও বেশি সময় পরে স্কুলে ফিরে যেতে পেরেছে।

XS
SM
MD
LG