অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের গাড়ী বহরের উপর অতর্কিত হামলা: ২ ইয়েমেনি সৈন্য নিহত


ইয়েমেনের রাজধানী সানা'র মানচিত্র।
ইয়েমেনের রাজধানী সানা'র মানচিত্র।

পূর্ব ইয়েমেনে জাতিসংঘের একটি গাড়ী বহরে অতর্কিত সশস্ত্র হামলায় ইয়েমেনের সরকারপন্থী বাহিনীর দুই সেনা নিহত হয়েছে। জাতিসংঘের তরফ থেকে শনিবার একথা জানানো হয়েছে।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক মুখপাত্রের আন্তর্জাতিক অফিসের এক বিবৃতি অনুসারে, পশ্চিমে সিয়ুন থেকে মারিবগামী একটি গাড়ী বহরের নিরাপত্তা প্রদানকারী দুই সেনা নিহত হয়। এতে বলা হয়েছে, অনির্দিষ্ট মানবিক মিশনে নিয়োজিত আইওএম-এর কোনো কর্মী ওই হামলায় আহত হননি। শুক্রবারের হামলার ঘটনায় বিস্তারিত আর কিছুই জানানো হয়নি।

এলাকার একজন আদিবাসী নেতা এবং জাতিসংঘের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এপি-কে বলেছেন, ইয়েমেনের পূর্ব হাদরামাউত প্রদেশের আল-আবর শহরের কাছে ওই অতর্কিত হামলাটি করা হয়। উভয়েই প্রতিশোধের ভয়ে নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন।

তাৎক্ষনিকভাবে হামলাকারীদের পরিচয় জানা যায়নি।

ইয়েমেনের ধ্বংসাত্মক সংঘাতের শুরু ২০১৪ সালে, যখন ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা উত্তরাঞ্চলের পর্বত থেকে নেমে এসে রাজধানী সানা দখল করে। এর প্রতিক্রিয়ায়, সৌদি আরবের নেতৃত্বাধীন জোট, যার মধ্যে সংযুক্ত আরব আমিরাতও রয়েছে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে ক্ষমতায় পুনঃপ্রতিষ্ঠা করার জন্য ২০১৫ সালে দেশটিতে হস্তক্ষেপ করে।

তখন থেকে সংঘর্ষটি আঞ্চলিক শত্রু সৌদি আরব এবং ইরানের মধ্যে একটি প্রক্সি যুদ্ধে পরিণত হয়েছে। সংঘর্ষে এখন পর্যন্ত, প্রায় ১,৫০,০০০ মানুষ নিহত হয়েছে এবং এর ফলে ওই এলাকায় বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট সৃষ্টি হয়েছে।

সৌদি জোটের নিয়ন্ত্রণে থাকা পূর্ব ও দক্ষিণ ইয়েমেনে সাম্প্রতিক মাসগুলোতে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব সংঘাত বৃদ্ধি পেয়েছে। সংযুক্ত আরব আমিরাত-সমর্থিত বাহিনী, যারা বর্তমানে দক্ষিণ ইয়েমেনের বেশিরভাগ নিয়ন্ত্রণ করে এবং যারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের প্রতি অনুগত তাদের মধ্যে প্রায়শই মারাত্মক সংঘর্ষের ঘটনা ঘটে।

গত আগস্টে, সৌদি জোটের প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে সংঘর্ষের এক দিনেই দক্ষিণাঞ্চলীয় শাবওয়া প্রদেশে ৩৫ জন সেনা নিহত হয়।

পূর্ব ও দক্ষিণ ইয়েমেনেও আল-কায়েদার স্থায়ী উপস্থিতি রয়েছে। গত ফেব্রুয়ারিতে, আল-কায়েদার গ্লোবাল নেটওয়ার্কের সন্দেহভাজন জঙ্গিরা দক্ষিণ আবিয়ান প্রদেশে জাতিসংঘের পাঁচজন কর্মীকে অপহরণ করে।

XS
SM
MD
LG