অ্যাকসেসিবিলিটি লিংক

হংকং এ প্রতারণার দায়ে গণতন্ত্রপন্থী মিডিয়া টাইকুনকে কারাগারে পাঠানো হয়েছে


গণতন্ত্রপন্থী ধনাঢ্য গণমাধ্যম মালিক জিমি লাই

গণতন্ত্রপন্থী একজন ধনাঢ্য গণমাধ্যম মালিককে (মিডিয়া টাইকুন) শনিবার হংকং’এ ইজারা বিধি লঙ্ঘনের সাথে যুক্ত দুটি জালিয়াতির অভিযোগে, পাঁচ বছর নয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে,। এটি বিশিষ্ট সক্রিয় কর্মীদের বিরুদ্ধে একাধিক মামলা দায়েরের সর্বসাম্প্রতিক ঘটনা। সমালোচকরা বলছেন, এটা করা হচ্ছে এই নগরের ভিন্নমতাবলম্বীদের দমন করার লক্ষ্যে।

জিমি লাই গ্রেপ্তার হন ২০১৯ সালে, বেইজিং কর্তৃক আরোপিত জাতীয় নিরাপত্তা আইনের অধীনে শহরের গণতন্ত্রপন্থী আন্দোলনের বিরুদ্ধে দমন-পীড়নের সময়। তাকে ২ লাখ ৫৭ হাজার ডলার জরিমানাও করা হয়।

তার মিডিয়া কোম্পানি, নেক্সট ডিজিটাল, অধুনালুপ্ত গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলি প্রকাশ করত। গত বছর এর শীর্ষ নির্বাহী, সম্পাদক ও সাংবাদিকদের গ্রেফতারের পর প্রকাশনাটি বন্ধ করতে তারা বাধ্য হয়।

অক্টোবরে, লাই ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে একটি সাচিবিক প্রতিষ্ঠানকে (সেক্রেটারিয়াল ফার্ম) তার অফিসের একটি অংশ ভাড়া (সাবলেট) দেন। এই প্রতিষ্ঠানটিও তার নিয়ন্ত্রনাধীন । এ জন্য লাই-কে প্রতারণার দায়ে দোষী সাব্যস্ত করা হয়। দ্বিতীয় জালিয়াতির অভিযোগ ছিল, একই ফার্মকে ১৯৯৮ থেকে ২০১৫ পর্যন্ত তার মিডিয়া প্রতিষ্ঠানের জায়গা ব্যবহার করতে দেওয়া হয়েছিল। এটাও ইজারা চুক্তির লঙ্ঘন।

সেই সময়, আদালত রায় দিয়েছিল যে এই পদক্ষেপগুলো হংকং সায়েন্স অ্যান্ড টেকনোলজি পার্ক কর্পোরেশনের সাথে ইজারা চুক্তি লঙ্ঘন করেছে এবং লাই এই সত্যটি লুকিয়ে রেখেছিলেন যে কোম্পানিটি ঐ ভবনের জায়গা ব্যবহার করছে।

শনিবার সাজা প্রদানের সময়, বিচারক স্ট্যানলি চ্যান বলেন যে এ লঙ্ঘন চলছিল দুই দশক ধরে। তিনি আরো বলেন লাই এর জন্য নিজেকে দোষী মনে করেননি।

চ্যান আরো বলেছেন, লাইয়ের প্রাক্তন সহকর্মী ওং ওয়াই-কেউং, যিনি জালিয়াতির অন্য একটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন, তাকে অবশ্যই ২১ মাসের জেল খাটতে হবে।

এর আগে, লাই এর আইনজীবীরা তার বিরুদ্ধে আনা একাধিক ফৌজদারি অভিযোগ ও কারাবাসকে স্পষ্ট বলার জন্য শাস্তি হিসেবে "আইনি হয়রানি" উল্লেখ করে, জাতিসংঘকে এর তদন্তের জন্য অনুরোধ করেছিলেন।

জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট তার বিচার, প্রাথমিকভাবে ১ ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল। হংকংয়ের নেতা জন লি লাই-এর পক্ষে ব্রিটিশ আইনজীবী নিয়োগ বন্ধ করার জন্য চীনকে অনুরোধ করার পর তা স্থগিত করা হয়েছিল। দোষী সাব্যস্ত হলে, লাই যাবজ্জীবন কারাদণ্ডের সম্মুখীন হবেন।

নিরাপত্তা আইন প্রণয়নের ফলে চীনের আধা-স্বায়ত্তশাসিত এই শহরের অনেক বিশিষ্ট গণতন্ত্র কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। হংকং, একটি সাবেক ব্রিটিশ উপনিবেশ, যা ১৯৯৭ সালে চীনের শাসনাধীনে আসে।

XS
SM
MD
LG