অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ অধিকৃত মেলিটোপোলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন


ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত ডনেটস্ক অঞ্চলে, রুশ-ইউক্রেন সংঘাত চলাকালীন ধ্বংস হয়ে যাওয়া একটি বাসা থেকে এক নারী তার প্রতিবেশীর জিনিসপত্র সংগ্রহ করছেন, যেই প্রতিবেশী সাম্প্রতিক গোলাবর্ষণে নিহত হয়েছেন, ১০ ডিসেম্বর ২০২২।

স্বঘোষিত ডনেটস্ক পিপলস রিপাবলিকের রুশ অধিকৃত মেলিটোপোল শহরে একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে। এর আগে জানা যায় যে শনিবার ইউক্রেন ঐ অধিকৃত শহরটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

একই ধরণের অন্যান্য প্রতিবেদনগুলোতে বলা হয় যে ইউক্রেন রুশ অধিভুক্ত ক্রাইমিয়া অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। পরবর্তীতে সেখানে একাধিক বিস্ফোরণেরও খবর পাওয়া যায়।

এদিকে, শনিবার দিনের প্রথমভাগে রুশ ড্রোনগুলো ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ওডেসা বন্দরনগরীতে হামলা চালিয়েছে, যার ফলে শহর ও আশপাশের এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

ওডেসা ও আশপাশের অঞ্চলে হামলা চালাতে পনেরটি ড্রোন উৎক্ষেপণ করা হয় বলে, ফেসবুক পোস্টে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়ে বলেছে যে, সেগুলোর মধ্যে ১০টিকে ভূপাতিত করা হয়েছে। রয়টার্সের তথ্যমতে, ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের দফতর বলেছে যে যেই ড্রোনগুলো প্রতিরোধ পেরিয়ে ঢুকে পড়েছে সেগুলো দুইটি বিদ্যুৎ স্থাপনায় আঘাত হেনেছে। প্রসিকিউটরের দফতর জানায় যে, ড্রোনগুলো ইরানের তৈরি শাহেদ-১৩৬ ড্রোন ছিল।

শুক্র ও শনিবারের মধ্যে, ইউক্রেনের সামরিক বাহিনীর জেনারেল স্টাফ ইউক্রেন জুড়ে প্রায় ২০টি বিমানহামলা ও ৬০টিরও বেশি রকেট হামলার খবর জানিয়েছে।

জেনারেল স্টাফের মুখপাত্র ওলেকসান্দার ষ্টুপেন বলেন যে, বাখমুত ডিস্ট্রিক্ট-এ ২০টিরও বেশি জনবহুল এলাকা হামলার শিকার হয়েছে। বাখমুতে সবচেয়ে সক্রিয় লড়াইটি চলছে।

প্রেসিডেন্ট জেলেন্সকি বলেন যে, পূর্বাঞ্চলের ডনেটস্ক ও লুহানস্ক প্রদেশের একাধিক ফ্রন্টলাইন শহরের পরিস্থিতি “অত্যন্ত কঠিন অবস্থায় রয়েছে”।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের তথ্যমতে, রুশ বাহিনী যদি বাখমুত দখল করে নেয়, তাহলে তারা ইউক্রেনের সরবরাহ পথ বন্ধ করে দিতে পারে এবং ক্র্যামাটরস্ক ও স্লোভিয়ানস্ক অভিমুখে একটি নতুন পথ চালু করতে পারবে। ঐ দুইটি এলাকা ডনেটস্ক-এ ইউক্রেনের শক্তিশালী ঘাঁটি। বছরের অর্ধেকেরও বেশি সময় ধরে রাশিয়া বাখমুতে রকেট হামলা চালিয়ে আসছে। জুলাই মাসে ইউক্রেন লুহানস্ক থেকে রুশ সৈন্যদের বিতাড়িত করার পর, তারা স্থলপথে একটি আক্রমণ চালাতে বাখমুতে সৈন্য সমাবেশ করেছে।

XS
SM
MD
LG