অ্যাকসেসিবিলিটি লিংক

১৯৮৮ সালে লকারবি বিমানে বোমা হামলার সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র


ফাইল ছবি – স্কটল্যান্ডের লকারবির পূর্ব দিকে প্যান অ্যাম ফ্লাইট ১০৩ বোমা বিস্ফোরণে ভূপাতিত হয়ে ২৫৯ জন যাত্রী নিহত হয়। দুর্ঘটনাস্থলে স্কটল্যান্ডের উদ্ধারকর্মী ও তদন্তকারীরা তল্লাশি চালাচ্ছেন। (২৩ ডিসেম্বর, ১৯৮৮)
ফাইল ছবি – স্কটল্যান্ডের লকারবির পূর্ব দিকে প্যান অ্যাম ফ্লাইট ১০৩ বোমা বিস্ফোরণে ভূপাতিত হয়ে ২৫৯ জন যাত্রী নিহত হয়। দুর্ঘটনাস্থলে স্কটল্যান্ডের উদ্ধারকর্মী ও তদন্তকারীরা তল্লাশি চালাচ্ছেন। (২৩ ডিসেম্বর, ১৯৮৮)

১৯৮৮ সালে স্কটল্যান্ডের লকারবির ওপর যুক্তরাষ্ট্রের একটি যাত্রীবাহী জেট বিমানে বোমা বিস্ফোরণে্র ঘটনার সন্দেহভাজন এক লিবিয় গুপ্তচরকে এফবিআই গ্রেপ্তার করেছে। কর্মকর্তারা আজ রবিবার জানিয়েছেন, উল্লেখিত ব্যক্তির বিরুদ্ধে বোমাটি তৈরির অভিযোগ রয়েছে এবং তাকে বিচারের মুখোমুখি করার জন্য যুক্তরাষ্ট্রে আনা হচ্ছে।

আবু আগেলা মাস’উদ খেইর আল-মারিমিকে গ্রেপ্তারের জন্য বিচার বিভাগ প্রায় ১ দশক ধরে প্রচেষ্টা চালিয়েছে। ২ বছর আগে তৎকালীন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার মাস’উদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগের ঘোষণা দেন। তার বিরুদ্ধে একটি বোমা বানানো ও বিস্ফোরণ ঘটানোর মাধ্যমে প্যান অ্যামের ফ্লাইট ১০৩ ভূপাতিত করে উড়োজাহাজের ২৫৯ যাত্রীকে হত্যার অভিযোগ আনা হয়। নিহতদের ১৯০ জনই ছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক। মাটিতে থাকা অপর ১১ ব্যক্তিও এতে নিহত হন।

২০১২ সালে লিবিয়ার আইন প্রয়োগকারী সংস্থার এক কর্মকর্তাকে মাস’উদ জানান, তিনিই এই হামলার নেপথ্যে ছিলেন। আরও ৫ বছর পর যুক্তরাষ্ট্রের তদন্তকারীরা তার এই স্বীকারোক্তির ব্যাপারে জানতে পান। তখন তারা উল্লেখিত লিবিয় কর্মকর্তার সাক্ষাৎকার নেন এবং পরিবর্তিতে মাস’উদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। তবে যুদ্ধ-বিধ্বস্ত লিবিয়ার কারাগারে দেয়া তার এই স্বীকারোক্তি যুক্তরাষ্ট্রের আদালতে গ্রহণযোগ্য হবে কী না, তা নিশ্চিত নয়।

মোয়াম্মার গাদ্দাফির সরকারের পতন হওয়ার পর যুক্তরাষ্ট্রের কর্মকর্তা লিবিয়ার কর্মকর্তাদের সাক্ষাৎকার নেন। এই মামলার সঙ্গে নথিভুক্ত করা এফবিআইয়ের হলফনামা অনুযায়ী লিবিয়ার কর্মকর্তারা জানান, মাস’উদ বোমা তৈরির বিষয়টি স্বীকার করেছেন এবং হামলা চালানোর জন্য আরও ২ ব্যক্তির সহায়তা নেওয়ার কথাও তিনি জানান। তিনি জানান, এই অভিযানের নির্দেশ দেয় লিবিয়ার গোয়েন্দা বাহিনী এবং বোমা হামলার পর গাদ্দাফি নিজে তাকে এবং তার দলের অন্য সদস্যদের ধন্যবাদ জানান।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানান, মাস’উদকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের একটি আদালতের সামনে প্রথমবারের মতো হাজির করা হবে।

XS
SM
MD
LG