অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রিপ্টো বিনিয়োগকারীদের সাথে প্রতারণা করার জন্য এফটিএক্সের প্রাক্তন সিইওকে দোষী সাব্যস্ত


এফটিএক্সের প্রতিষ্ঠাতা এবং সিইও ওয়াশিংটনে কৃষি, পুষ্টি এবং বনায়ন সংক্রান্ত একটি সিনেট কমিটির শুনানির সময় সাক্ষ্য দিচ্ছেন, ৯ ফেব্রুয়ারি, ২০২২। ফাইল ছবি।

ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন দেউলিয়া ক্রিপ্টকারেন্সি ফার্ম এফটিএক্স-এর প্রাক্তন সিইওকে বিনিয়োগকারীদেরকে প্রতারণা করার জন্য একটি পরিকল্পনা সাজানোর দায়ে অভিযুক্ত করেছে।

মঙ্গলবার দায়ের করা এসইসি-র অভিযোগে বলা হয়েছে, স্যাম ব্যাঙ্কম্যান-ফ্রাইড এফটিএক্সকে ক্রিপ্টোর ব্যবসার জন্য একটি নিরাপদ, দায়িত্বশীল প্ল্যাটফর্ম হিসেবে প্রচার করে ২০১৯ সালের মে মাস থেকে ইক্যুইটি বিনিয়োগকারীদের কাছ থেকে ১৮০ কোটি ডলারের বেশি সংগ্রহ করেছে।

দেওয়ানি অভিযোগে বলা হয়েছে, ব্যাংকম্যান-ফ্রাইড গ্রাহকদের তহবিলগুলোকে তাদেরকে অবগত না করেই ফ্রাইডের ব্যক্তিগতভাবে পরিচালিত ক্রিপ্টো তহবিল আলামেডা রিসার্চ এলএলসি-তে নিয়ে গেছে। অভিযোগে আরও বলা হয়েছে, ব্যাংকম্যান-ফ্রাইড এফটিএক্স গ্রাহকদের তহবিল আলমেডায় অপ্রকাশিত উদ্যোগে বিনিয়োগ, ব্যাপক রিয়েল এস্টেট কেনাকাটা এবং বড় আকারের রাজনৈতিক অনুদানের জন্য একত্রিত করেছে।

যুক্তরাষ্ট্রের সরকারের অনুরোধে সোমবার বাহামাতে ব্যাংকম্যান-ফ্রাইডকে গ্রেপ্তার করা হয়েছে বলে যুক্তরাষ্ট্র এবং বাহামার কর্তৃপক্ষ জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি ড্যামিয়ান উইলিয়ামস জানান, যুক্তরাষ্ট্র ফৌজদারি অভিযোগ দায়ের করার পরে, যা মঙ্গলবার প্রকাশিত হবে বলে ধারণা করা হচ্ছে, তাকে গ্রেপ্তার করা হয়েছে। ব্যাংকম্যান-ফ্রাইড গত মাসে এফটিএক্সের পতনের পরে যুক্তরাষ্ট্র এবং বাহামিয়ান কর্তৃপক্ষের দ্বারা অপরাধমূলক তদন্তের অধীনে ছিলেন। এফটিএক্স ১১ নভেম্বর তাদেরকে দেউলিয়া ঘোষণা করার জন্য আবেদন দাখিল করে।

মঙ্গলবার যেসকল ফৌজদারি অভিযোগ প্রকাশিত হবে সেগুলোর থেকে এসইসি-র অভিযোগগুলো ভিন্ন।

কাগজে কলমে ব্যাংকম্যান-ফ্রাইড বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ছিলেন। তার আনুমানিক নেট মূল্য ৩,২০০ কোটি ডলার। তিনি ওয়াশিংটনের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব ছিলেন। অনেক বামপন্থী রাজনৈতিক ইস্যুতে এবং গণতান্ত্রিক রাজনৈতিক প্রচারণার জন্য তিনি লক্ষ লক্ষ ডলার দান করেছেন। এফটিএক্স বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জে পরিণত হয়েছিল।

XS
SM
MD
LG