অ্যাকসেসিবিলিটি লিংক

মরক্কো-কে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ ফাইনালে এমবাপ্পের ফ্রান্স


কাতারের আল খোরে মরক্কোর বিপক্ষে বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের হয়ে প্রথম গোলটি করেন থিও হার্নান্দেজ। ১৪ ডিসেম্বর, ২০২২।
কাতারের আল খোরে মরক্কোর বিপক্ষে বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের হয়ে প্রথম গোলটি করেন থিও হার্নান্দেজ। ১৪ ডিসেম্বর, ২০২২।

বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টে মরক্কোর ঐতিহাসিক দৌড় থমকে দিয়ে লিওনেল মেসির সাথে বহুল প্রত্যাশিত ম্যাচের জন্য ফ্রান্স এবং কিলিয়ান এমবাপ্পে বিশ্বকাপের ফাইনালের দিকে তাকিয়ে আছেন।

বুধবার আফ্রিকার প্রথম সেমিফাইনালিস্টকে ২-০ গোলে পরাজিত করে ফ্রান্স। এমবাপ্পে পঞ্চম মিনিটে থিও হার্নান্দেজের গোলে ভূমিকা রাখেন এবং তারপরে ৭৯ মিনিটে মুয়ানির বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে র‌্যান্ডাল কোলো দ্বিতীয় গোল করে বিশ্বকাপে মরক্কোর মিশন থামিয়ে দেন।

১৯৬২ সালে ব্রাজিলের পর বিশ্বকাপের শিরোপা ধরে রাখা প্রথম দল হিসেবে আর্জেন্টিনার বিপক্ষে রবিবার শিরোপা লড়াইয়ে মাঠে নামবে ফ্রান্স। এমবাপ্পে ৩৫ বছর বয়সী সুপারস্টার মেসির বিরুদ্ধে মাঠে নামলে ফুটবলের নতুন সুপারস্টার হিসাবে তার মর্যাদাকে শক্তিশালী করার সুযোগ থাকবে। মেসি গত ১৫ বছর ধরে ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে খেলায় আধিপত্য বিস্তার করে চলেছেন।

মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপের ফাইনালে আরব বিশ্বের কোনো দল থাকবে না, এমন একটি সম্ভাবনা যা টুর্নামেন্টের আগে প্রায় অসম্ভব বলে মনে হয়েছিল।

তবুও মরক্কো আফ্রিকার জন্য আশার আলো নিয়ে এসেছিল। দলটি ক্রোয়েশিয়া এবং বেলজিয়ামের মতো গ্রুপের শীর্ষে থাকার পরেও নকআউট পর্বে আরও দুটি ইউরোপীয় শক্তিশালী দল - স্পেন এবং পর্তুগাল -কে হারিয়ে আরব দেশগুলির মধ্যে গৌরব সৃষ্টি করেছে৷ তবে সেমিফাইনালে তারা ফ্রান্সের জয়কে বেশ সহজ করে দিয়েছে।

হার্নান্দেজের গোলটি ছিল টুর্নামেন্টে প্রতিপক্ষের কোনো খেলোয়াড়ের তাদের বিরুদ্ধে প্রথম গোল, অন্যটি ছিল আত্মঘাতী-গোল। মরক্কোর দুটি সেরা সেন্টার ব্যাকের আঘাতের কারণে রক্ষণভাগ পুনর্বিন্যাস করতে হয়েছিল। নায়েফ আগুয়ের্ড ওয়ার্মআপে ছিলেন কিন্তু মাঠে নামতে পারেননি। অবশেষে অধিনায়ক রোমেন সাইস হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগলে, মাত্র ২১ মিনিট তিনি মাঠে ছিলেন।

এমবাপ্পে গোলটি দিতে সাহায্য করেছিলেন, কারণ তার শটটি একজন ডিফেন্ডারকে পাশ কাটিয়ে হার্নান্দেজের পায়ে চলে যায়। হার্নান্দেজ একটি শক্ত কোণ থেকে জালের নিচের দিকে যাওয়ার চেষ্টা করার আগে বলটি মরক্কোর জালে ঢুকিয়ে দেন।

খেলার ৪৪ মিনিটে জাওয়াদ এল ইয়ামিক ওভারহেড কিক দিয়ে গোল পোস্টে আঘাত করেন এবং ফ্রান্সের ডিফেন্ডারদের তাদের গোল পোস্টের সামনে বেশ কয়েকটি শেষ-আক্রমণ প্রতিহত করতে হয়েছিল।

মরোক্কো ক্লান্ত হওয়ায় এমবাপ্পে আরও কিছুটা নির্ভার হয়ে পড়ে এবং দুই ডিফেন্ডারকে ড্রিবলিং করার পর, তার বিচ্যুত শটটি কোলো মুয়ানি ট্যাপ করেছিলেন, যিনি মাত্র এক মিনিটেরও কম সময় মাঠে ছিলেন।

XS
SM
MD
LG