অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় নিরাপত্তা কৌশল তৈরি করেছে বোত্সওয়ানা


২০২১ সালের জুলাই মাসে বোত্সওয়ানার সৈন্যরা বোত্সওয়ানা প্রতিরক্ষা বাহিনীর একটি বিমানে চড়ে মোজাম্বিকে যাচ্ছে। বোত্সওয়ানার প্রতিরক্ষা মন্ত্রী ২০২২ সালের ১৫ ডিসেম্বর সংসদে বলেন, দেশটি একটি ক্রমবর্ধমান জাতীয় নিরাপত্তা হুমকির সম্মুখীন। (এমকোয়ান্দিসি ডিউব/ভয়েস অফ আমেরিকা)। ফাইল ছবি।

ক্রমবর্ধমান সন্ত্রাসবাদের হুমকির প্রেক্ষিতে একটি জাতীয় নিরাপত্তা কৌশল তৈরি করছে বোত্সওয়ানা।

বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী কাগিসো মুসি পার্লামেন্টে ভাষণ দেন।

মুসি বলেন, “সাইবার অপরাধ, সন্ত্রাসবাদ, চোরাচালান, মানব পাচার, মাদক বিতরণ, মানি লন্ডারিং এবং সংগঠিত আন্তর্জাতিক অপরাধের মতো উদীয়মান বৈশ্বিক নিরাপত্তা চ্যালেঞ্জগুলো বোত্সওয়ানার সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে হুমকির মুখে ফেলেছে। অনিয়মিত অভিবাসন বহুপাক্ষিকতার জন্যও হুমকি হয়ে দাঁড়িয়েছে।”

তিনি বলেন, এ কারণে সম্ভাব্য সন্ত্রাসবাদ এবং অন্যান্য জাতীয় নিরাপত্তা হুমকি মোকাবিলায় একটি কৌশল তৈরি করা হচ্ছে।

জুন মাসে বোত্সওয়ানার সেনা কমান্ডার প্ল্যাসিড সেগোগো আইন প্রণেতাদের বলেছিলেন, দেশটিকে সন্ত্রাসবাদ মোকাবিলায় প্রচেষ্টা বৃদ্ধি করতে হবে।কারণ মোজাম্বিকে ৩০০ সেনা মোতায়েন চ্যালেঞ্জ তৈরি করেছে।

মোজাম্বিকে বোত্সওয়ানার সৈন্যরা কাবো ডেলগাডোতে সাউদার্ন আফ্রিকান ডেভেলপমেন্ট কমিউনিটি (এসএডিসি) স্ট্যান্ডবাই ফোর্সের ১০০০ সৈন্যের অংশ।

এই সপ্তাহে বোত্সওয়ানার ভাইস প্রেসিডেন্ট স্লাম্বার সোগওয়ানে নতুন নিয়োগকৃত সেনাদেরকে আহ্বান জানালেই মোজাম্বিকে মোতায়েনের জন্য প্রস্তুত থাকতে বলেছেন।

সোগওয়ানে বলেছেন, “আজ আপনি স্নাতক হয়ে এমন একটি সময়ে বোত্সওয়ানার প্রতিরক্ষা বাহিনীতে আপনার স্থান গ্রহণ করছেন যখন [এসএডিসি] অঞ্চলটি মোজাম্বিক প্রজাতন্ত্রে সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ করছে।”

২০২১ সালের জুলাইয়ে সৈন্য পাঠানোর পর থেকে মোজাম্বিকে বোত্সওয়ানার ৫ জন সৈন্য নিহত হয়েছে, যার মধ্যে একজন যুদ্ধের সময় নিহত হয়। কাবো ডেলগাডোতে তাদের নিজ নিজ ক্যাম্পে একটি অস্বাভাবিক দুর্ঘটনার সময় ২ জন মারা গেছে এবং অন্য দুজন একটি হত্যা এবং আত্মহত্যার ঘটনায় মারা গেছে।

XS
SM
MD
LG