অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালি সরকার বলছে মধ্য শাবেল অঞ্চলে ৮৮ জঙ্গি নিহত


সোমালি ন্যাশনাল আর্মির সৈন্যদের সোমালিয়ার মধ্য শাবেলে অঞ্চলে দেখা যাচ্ছে. ১০ ডিসেম্বর ২০১২। ফাইল ছবি। (স্টুয়ার্ট প্রাইস / এএফপি)

মধ্য শাবেল অঞ্চলে সোমালি ন্যাশনাল আর্মি এবং মিত্র গোষ্ঠী মিলিশিয়ার যৌথ অভিযানে এই সপ্তাহে ৮৮ জন আল-শাবাব জঙ্গি নিহত হয়েছে, সোমালিয়ার উপ তথ্যমন্ত্রী আবদিরহমান ইউসুফ আল-আদালা বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন।

মন্ত্রী বলেন, জাতীয় বাহিনী জঙ্গিদের পরাজিত করেছে, যারা ওই এলাকায় পুনঃসংগঠিত ছিল এবং বাহিনী জুহাই গ্রাম পুনরুদ্ধার করে। তিনি আরো বলেন, জাতীয় বাহিনী নিহত জঙ্গিদের মরদেহ সংগ্রহ করছে।

মোগাদিশুর একটি নিরাপত্তা সংস্থা ঈগল রেঞ্জ সার্ভিসেসের প্রতিষ্ঠাতা আবদিসালাম গুলেদ বলেছেন, মধ্য শাবেলে আল-শাবাবের বিরুদ্ধে সাফল্য সরকারি বাহিনী এবং স্থানীয় মিলিশিয়াদের চলমান অভিযানের জন্য একটি বড় উত্সাহ।

তবে, গুলেদ বলেন আল-শাবাবের বিরুদ্ধে লড়াইটি উপজাতীয় বাহিনীর নেতৃত্বে এবং সরকার কেবল এতে অংশ নিচ্ছে বলে সমালোচনা করা হয়। তিনি সতর্ক করে দিয়েছেন যে মিলিশিয়াদের নেতৃত্ব দেওয়ার অনুমতি দিয়ে সরকার অভিযানের নিয়ন্ত্রণ হারানোর ঝুঁকি রাখে।

তিনি বলেন, হাওয়াদল গোষ্ঠীর নেতৃত্বে আল-শাবাবের বিরুদ্ধে লড়াই হিরান অঞ্চলে শুরু হয়েছিল এবং সফল হয়েছিল এবং এখন মনে হচ্ছে আবগাল গোষ্ঠী মধ্য শাবেল অঞ্চলে লড়াইয়ের নেতৃত্ব দিচ্ছে এবং সরকার অংশগ্রহণকারী হিসাবে ‘এর সঙ্গে রয়েছে।

গুলেদ, যিনি পূর্বে জাতীয় গোয়েন্দা বিভাগের উপ-পরিচালক হিসাবে দায়িত্ব পালন করতেন, বলেছেন যে অন্যান্য যুদ্ধ ফ্রন্ট খোলার আগে মধ্যাঞ্চলে অবশিষ্ট অপারেশনগুলি সম্পন্ন করার জন্য সরকারকে সমন্বিত প্রচেষ্টা নিতে হবে।

ফেডারেল সরকার এই মাসের শুরুতে বলেছিল যে তারা জুবাল্যান্ড এবং দক্ষিণ পশ্চিম রাজ্য অঞ্চলে অভিযান শুরু করবে, কিন্তু নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন যে এই ধরনের পদক্ষেপ উপলব্ধ সংস্থান প্রসারিত করতে পারে এবং আল-শাবাবকে লড়াই করার জন্য আরও সুযোগ দিতে পারে।

গুলেদ বলেছিলেন যে সরকারের উচিত লড়াইয়ের জন্য একটি পরিকল্পনা নির্ধারণ করা এবং জানুয়ারির শেষ নাগাদ কাজ করা উচিত। তিনি আরো বলেন পরবর্তী টার্গেট হওয়া উচিত হারারধের শহর, যা মধ্য সোমালিয়ায় আল-শাবাবের শক্ত ঘাঁটি হিসাবে রয়ে গেছে।

XS
SM
MD
LG