অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে নারীদের সাইকেল চালনার কর্মসূচিতে আপত্তি জামাত-ই-ইসলামীর


পাকিস্তানে নারীদের জন্য একটি সাইকেল চালনা ক্যাম্প দেশটির একটি ধর্মীয় রাজনৈতিক দলের ক্রোধের মুখে পড়েছে, যারা কিনা সেটিকে সাংস্কৃতিক হুমকি হিসেবে বিবেচনা করে। (সামার খান)
পাকিস্তানে নারীদের জন্য একটি সাইকেল চালনা ক্যাম্প দেশটির একটি ধর্মীয় রাজনৈতিক দলের ক্রোধের মুখে পড়েছে, যারা কিনা সেটিকে সাংস্কৃতিক হুমকি হিসেবে বিবেচনা করে। (সামার খান)

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে নারীদের জন্য বাইসাইকেল চালানোর একটি ক্যাম্প সারাদেশের নজর কাড়ে যখন, দেশটির প্রধান ধর্মীয় রাজনৈতিক দলগুলোর একটি, জামাত-ই-ইসলামী (জেআই), আয়োজনটিকে অশ্লীল এবং ধর্মীয় ও স্থানীয় সংস্কৃতির প্রতি হুমকি হিসেবে আখ্যায়িত করে তাতে আপত্তি জানায়।

পাকিস্তানের সুপরিচিত সাইক্লিস্ট ও আন্তর্জাতিক অ্যাডভেঞ্চারার, সামার খান এর আয়োজিত ঐ ক্যাম্পটি, আরও মানুষজনকে ক্রীড়াটিতে অংশগ্রহণে উৎসাহিত করতে মেয়ে ও নারীদের বাইসাইকেল ও প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করে।

ভিওএ’র দিওয়া সার্ভিসকে খান বলেন, “র‌্যালিটির উদ্দেশ্য ছিল সাইকেল চালনা, ক্রীড়ায় ক্যারিয়ার গড়া ও পরিবেশবান্ধব পরিবহনের সুবিধাগুলো সম্পর্কে মেয়েদের সচেতন করা ও শিক্ষাদান করা। এছাড়া, তাদের সুযোগ না দেওয়া হলে তারা কিভাবে উন্নয়নের অংশ হয়ে উঠবে?”

জামাত-ই-ইসলামীর স্থানীয় শাখাটি খাইবার পাখতুনখোয়ার লান্ডি কোটাল-এ আয়োজিত ক্যাম্পটির বিরুদ্ধে মিছিল করেছে এবং সেটির বিরুদ্ধে বিদেশী কার্যক্রম প্রচারের অভিযোগ তুলেছে। জামাত-ই-ইসলামী একটি রক্ষণশীল ধর্মীয় দল, যাদের পাকিস্তান, বাংলাদেশ, ভারত ও আফগানিস্তানে প্রভাব রয়েছে।

মুক্তাদের শাহ নামে স্থানীয় জামাতের এক নেতা ভিওএ-কে বলেন, “আমরা আমাদের এলাকায় এমন অশালীন কর্মকাণ্ড হতে দিব না, যা কিনা আমাদের ধর্ম ও সংস্কৃতিকে হুমকিতে ফেলবে। এটি লান্ডি কোটাল-এ আরোপিত একটি পশ্চিমা কার্যক্রম।”

ক্যাম্পটির আরেক আয়োজক, জামাইমা আফ্রিদি ভিওএ-কে বলেন যে, তিনি এমন ধারণা প্রত্যাখ্যান করেন যে ক্যাম্পটি বিদেশী মূল্যবোধ প্রচার করে।

তিনি বলেন, “এটিকে কেন অনৈসলামিক কর্মকাণ্ড হিসেবে দেখা হচ্ছে? সব মেয়েই সংস্কৃতি মেনেই কাপড় পরেছিল এবং সবাই হিজাব পরে ছিল।”

ধর্মীয় রক্ষণশীলরা বাইসাইকেল চালনার ক্যাম্পটি নিয়ে তাদের আপত্তির কারণগুলো বিস্তারিত করে জানাননি। তবে, আয়োজকরা ইঙ্গিত দিয়েছেন যে, সেটির সম্ভবত নারীদের সতীত্বের প্রতীক রক্ষার সেকেলে ধ্যাণধারণার সাথে সম্পর্ক রয়েছে।

XS
SM
MD
LG