অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে অস্কারজয়ী ছবির অভিনেত্রী গ্রেফতার


তারানেহ আলিদুস্তি ৭৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কানে, 'লেইলা'স ব্রাদার্স' চলচ্চিত্রের জন্য পোজ দিয়েছেন, দক্ষিণ ফ্রান্স, ২৬ মে, ২০২২।

দেশটির রাষ্ট্রীয় প্রচার মাধ্যম শনিবার জানিয়েছে, ইরানি কর্তৃপক্ষ দেশটির অন্যতম বিখ্যাত অভিনেত্রীকে দেশব্যাপী বিক্ষোভ সম্পর্কে মিথ্যা প্রচারের অভিযোগে গ্রেপ্তার করেছে।

আইআরএনএ'র প্রতিবেদনে বলা হয়, অস্কার বিজয়ী চলচ্চিত্র “দ্য সেলসম্যান”-এর তারকা তারানেহ আলিদুস্তিকে ইনস্টাগ্রামে একটি পোস্ট দেওয়ার এক সপ্তাহ পর আটক করা হয়। সেখানে তিনি দেশব্যাপী বিক্ষোভের সময় সংঘটিত অপরাধের জন্য সম্প্রতি মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রথম ব্যক্তির সাথে সংহতি প্রকাশ করেছিলেন।

আইআরএনএ আরও বলেছে, “উসকানিমূলক কনটেন্ট প্রকাশের কারণে আরও বেশ কয়েকজন ইরানি সেলিব্রিটিকে বিচার বিভাগ তলব করেছে।“তবে কতজন বা বিস্তারিত কিছু জানায়নি।

রাষ্ট্রীয় গণমাধ্যমের অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, "তার দাবির সাথে সঙ্গতিপূর্ণ কোনও নথি" সরবরাহ না করায় আলিদুস্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানানো হয়।

৩৮ বছর বয়সী এই অভিনেত্রী তার পোস্টে বলেন, “তার নাম মোহসেন শেকারি। প্রতিটি আন্তর্জাতিক সংস্থা যারা এই রক্তপাত দেখছে এবং কোন পদক্ষেপ নিচ্ছে না, তারা মানবতার জন্য লজ্জাজনক।“

তেহরানের একটি রাস্তা অবরোধ এবং দেশটির নিরাপত্তা বাহিনীর এক সদস্যকে চাপাতি দিয়ে আক্রমণ করার অভিযোগে ইরানের একটি আদালতে অভিযুক্ত হবার পর গত ৯ ডিসেম্বর শেকারির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

গত সপ্তাহে ইরান মাজিদরেজা রাহানওয়ার্দ নামে দ্বিতীয় এক বন্দীর মৃত্যুদণ্ড কার্যকর করে। তার মৃতদেহটি অন্যদের জন্য ভয়ানক সতর্কবার্তা হিসাবে একটি নির্মাণ ক্রেন থেকে ঝুলন্ত অবস্থায় রেখে দেওয়া হয়েছিল। ইরানি কর্তৃপক্ষের অভিযোগ, রাহানওয়ার্দ তাদের আধাসামরিক বাহিনীর দুই সদস্যকে ছুরিকাঘাত করেছে।

গত সেপ্টেম্বরে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে আলিদুস্তি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বিক্ষোভকারীদের প্রতি সংহতি প্রকাশ করে কমপক্ষে তিনটি পোস্ট করেছেন।, ৮০ লক্ষ অনুসারী সহ তার একাউন্টটি স্থগিত করা হয়েছে।

১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী নৈতিকতা পুলিশের হাতে আটক হওয়া মাহসা আমিনির মৃত্যুর পর থেকে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইরান।

XS
SM
MD
LG