অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করেছে জাতিসংঘ


গ্রীসের ক্রীট দ্বীপ থেকে একটি উদ্ধার অভিযানের পরে, অভিবাসীরা প্যালিওচোরা বন্দরে একটি মাছ ধরার নৌকায় দাঁড়িয়ে আছে, নভেম্বর ২২, ২০২২।
গ্রীসের ক্রীট দ্বীপ থেকে একটি উদ্ধার অভিযানের পরে, অভিবাসীরা প্যালিওচোরা বন্দরে একটি মাছ ধরার নৌকায় দাঁড়িয়ে আছে, নভেম্বর ২২, ২০২২।

জাতিসংঘ রবিবার আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করে। লক্ষ লক্ষ অভিবাসী, যারা উন্নত জীবনের জন্য বাড়িঘর ছেড়ে চ্যালেঞ্জের মুখোমুখি হয়, তাদের অবদানকে স্মরণ করার উদ্দেশ্যে এই দিবসটি পালিত হয়।

আফগানিস্তান, মধ্য প্রাচ্য এবং আফ্রিকা থেকে আসা শরণার্থী এবং অর্থনৈতিক অভিবাসীদের জন্য ইউরোপীয় দেশগুলির ক্রমবর্ধমানভাবে দরজা বন্ধ করে দেওয়ার প্রেক্ষাপটে এই বছরের উদযাপনগুলি অনুষ্ঠিত হয়। মধ্য আমেরিকা থেকে ক্রমবর্ধমান সংখ্যক অভিবাসী দক্ষিণ আমেরিকার সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সাথে সাথে এই ঘটনাগুলো ঘটছে।

জাতিসংঘ বলছে, মানুষ স্বেচ্ছায় বাড়ি থেকে বের হয় না। এতে বলা হয়েছে, বিশ্বের ২৮ কোটি আন্তর্জাতিক অভিবাসীর অধিকাংশই সংঘাত, নিপীড়ন, দারিদ্র্য এবং ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তনের কারণে সরে যেতে বাধ্য হয়েছে।

অনেক অভিবাসী, সঠিক আইনী পদ্ধতির অভাবে আশ্রয়দানকারী দেশগুলিতে প্রবেশের জন্য বিপজ্জনক পথ গ্রহণ করে। অনেকে শোষিত হয়, নির্যাতিত হয় এবং পথে চলতে চলতে মারা যায়। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের হিসাব অনুযায়ী, গত আট বছরে ৫০ হাজারেরও বেশি অভিবাসী মারা গেছে এবং আরও হাজার হাজার মানুষ নিখোঁজ হয়েছে।

আইওএম-এর মহাপরিচালক অ্যান্তোনিও ভিটোরিনো বলেছেন, বিশ্ব সবচেয়ে ঝুঁকির সম্মুখীন মানুষদের রক্ষা করতে ব্যর্থ হচ্ছে।

তিনি বলেন, "প্রকৃতপক্ষে, সারা বিশ্বে, অভিবাসীরা বেশিরভাগ ক্ষেত্রেই বড় ঝুঁকির মধ্যে, সবচেয়ে মৌলিক কারণগুলির জন্য - নিজেদের এবং তাদের পরিবারের জন্য একটি ভাল ভবিষ্যতের সন্ধানে বের হয়। প্রতিটি যাত্রার পিছনে একজন ব্যক্তি থাকে, এমন একটি গল্প থাকে যা আমাদের চেয়ে কম বৈধ নয়। এই বছর আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে স্বপ্নের দোরগোড়ায় যারা মারা গেছেন বা হারিয়ে গেছেন তাদের প্রতি আমি শ্রদ্ধা জানাতে চাই।“

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসাস এই অনুভূতির প্রতিধ্বনি করেছেন। তিনি বলেন, দেশগুলোর একটি আইনি ও নৈতিক দায়িত্ব রয়েছে দুঃস্থদের সহায়তা করা এবং দুর্বল মানুষের জন্য স্বাস্থ্য সেবা ও সুরক্ষা প্রদান করা।

XS
SM
MD
LG