অ্যাকসেসিবিলিটি লিংক

কূটনীতিকদের পূর্ণ সুরক্ষার নিশ্চয়তা দেবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন


পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই উল্লেখ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন যে তাদের পূর্ণ নিরাপত্তা দেওয়া হবে। সোমবার (১৯ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের আব্দুল মোমেন বলেন, “আমাদের সরকার সব কূটনীতিকের পূর্ণ সুরক্ষার নিশ্চয়তা দেবে।”

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আপনি কি কখনও শুনেছেন যে বাংলাদেশে কোন কূটনীতিককে হত্যা করা হয়েছে? ভয় পান কেন?” ড. মোমেন জানান, “বিএনপি-জামায়াতের আমলে বোমা বিস্ফোরণে বাংলাদেশে নিযুক্ত তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী আহত হন।”

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন যে ছোট্ট একটি ঘটনার কারণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি হওয়ার কোনো সুযোগ তিনি দেখছেন না। তিনি বলেন, “কারণ এটি একটি বহুমুখী সম্পর্ক।”

আব্দুল মোমেন জানান, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে একটি পূর্বনির্ধারিত বৈঠক ছিল, যা মূলত ফোনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরে সশরীরে বৈঠক হয়। পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, যুক্তরাষ্ট্র পক্ষ বলেছে যে তারা ১৪ ডিসেম্বর-এর ঘটনাটি বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায়ে এবং ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে উত্থাপন করেছে। ড. মোমেন বলেন, “রাষ্ট্রদূত (পিটার হাস) তার নিরাপত্তা নিয়ে কিছুটা আতঙ্কিত। আমাদের রাষ্ট্রদূত বলেছেন, আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।”

XS
SM
MD
LG