অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনের সাথে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র সফরে জেলেন্সকি


বাইডেন ও জেল্সেকি ( কোলাজ চিদ্র)

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বুধবার যুক্তরাষ্ট্র সফরে এসেছেন। সেখানে তিনি হোয়াইট হাউজে যাবেন এবং কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে বক্তব্য রাখবেন। ফেব্রুয়ারিতে রাশিয়া আক্রমণ শুরু করার পর থেকে এই প্রথমবার তিনি দেশের বাইরে আসলেন ।

প্রশাসনের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা সাংবাদিকদেরকে বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জেলেন্সকিকে তার জাতীয় নিরাপত্তা দল এবং মন্ত্রী পরিষদের সাথে সাক্ষাৎ করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। ওই কর্মকর্তা বলেছেন, আলোচনার মধ্যে “যুদ্ধক্ষেত্রে সামনের পথে একটি ব্যাপক কৌশলগত বিষয়” এবং অর্থনৈতিক, জ্বালানি এবং মানবিক সহায়তা সংক্রান্ত আলোচনা অন্তর্ভুক্ত থাকবে।

জেলেন্সকি বারবার যুক্তরাষ্ট্র এবং অন্যদের কাছে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার জন্য অনুরোধ করেছেন যাতে ইউক্রেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনীর ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা মোকাবিলা করতে পারে। ইউক্রেনের শহরগুলোতে রাশিয়া হামলা করেছে এবং দেশটির অবকাঠামো ধ্বংস করেছে।

ওই কর্মকর্তা বলেন, জেলেন্সকির কংগ্রেসে ভাষণ বিশেষ করে যুক্তরাষ্ট্রের সমর্থনের দ্বিদলীয় অবস্থান তুলে ধরবে।

হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি কংগ্রেসের দ্বিদলীয় নেতৃত্বের পক্ষ থেকে জেলেন্সকির কাছে পাঠানো একটি চিঠিতে বুধবার একটি যৌথ অধিবেশনে জেলেন্সকিকে বক্তব্য দেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

বাইডেন প্রশাসনের মতে, জেলেন্সকির সফরের সময়ে রাশিয়ার শুরু করা যুদ্ধ আলোচনার মাধ্যমে সমাপ্ত করার জন্য ইউক্রেনকে কোনো প্রকার চাপ প্রদান করা হবে না।

XS
SM
MD
LG