অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়াকে অবশ্যই জলবায়ু বিপর্যয়ের বিরুদ্ধে প্রতিরোধ জোরদার করতে হবে


ফা্ইল: মালিয়ার গেডো অঞ্চলের ডলোর কাছে তীব্র খরার মধ্যে একজন সোমালি নারী তার গবাদি পশুর মৃতদেহের কাছে দাঁড়িয়ে আছেন, ২৬ মে, ২০২২।

জাতিসংঘের সংস্থাগুলো, সোমালিয়াকে ভবিষ্যতের জলবায়ু প্রভাবগুলির বিরুদ্ধে তার প্রতিরোধ ব্যবস্থা জোরদার করতে এবং বর্তমান খরা-প্রসূত দূর্ভিক্ষের মতো সংকটগুলি থেকে রক্ষা করতে সহায়তা করার জন্য আরও বেশি ব্যয়ের আহ্বান জানিয়েছে।

সোমালিয়ায় ৪০ বছরের মধ্যে দীর্ঘতম খরার কারণে সৃষ্ট দুর্ভিক্ষ, জীবন-জীবিকা ধ্বংস করছে। তীব্র ক্ষুধার মুখোমুখি হয়ে ৭১ লক্ষ মানুষের অনেকেই মৃত্যুঝুঁকিতে আছে।

এই সংকটের প্রতিক্রিয়ায় এখনও পর্যন্ত জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে মানবিক সহায়তার উল্লেখযোগ্য বৃদ্ধির কারণে তারা আরও খারাপ অবস্থায় পড়তে পারেনি।

সোমালিয়ার ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম কান্ট্রি ডিরেক্টর, এল-খিদির ডালুম, রাজধানী মোগাদিশুতে বলেন, এক সংকট থেকে আরেক সংকটের দিকে এগিয়ে দেওয়ার জন্য শুধু মানবিক সহায়তাই যথেষ্ট হবে না।

তিনি বলেন, “সোমালিয়া সরকারের নেতৃত্বে আমাদের অবশ্যই দীর্ঘমেয়াদী, টেকসই সমাধানে বিনিয়োগ অব্যাহত রাখতে হবে, যাতে ভবিষ্যতের জলবায়ুর ধাক্কা থেকে সোমালিদের রক্ষা করা যায়। বর্তমান খরা অস্বাভাবিকরকম দীর্ঘ, কিন্তু জলবায়ু পরিবর্তনের সামনের সারিতে থাকা একটি দেশে এটি বিচ্ছিন্ন ঘটনা নয়।”

ডালুম বলেন, ডব্লিউএফপি একাই সোমালিয়ায় তার জীবন রক্ষাকারী অভিযান জোরদার করেছে এবং প্রায় পঞ্চাশ লক্ষ ঝুঁকিপূর্ণ মানুষের কাছে খাদ্য ও পুষ্টি সরবরাহ করছে। তিনি বলেন, ডব্লিউএফপি খাদ্য ও কৃষি সংস্থা এবং ইউনিসেফের সাথে দীর্ঘমেয়াদী খাদ্য নিরাপত্তা সহায়তা জোরদার করার জন্য যৌথ স্থিতিস্থাপকতা কর্মসূচীতেও কাজ করছে।

জাতিসংঘের কর্মকর্তারা একমত হয়েছেন, সমাজের লোকজনদের তাদের তাত্ক্ষণিক জরুরি চাহিদা পূরণে সহায়তা করার জন্য অবশ্যই পদক্ষেপ নেওয়া উচিত। তবে, একই সময়ে গোটা সমাজকে অবশ্যই ভবিষ্যতের পরিবর্তিত জলবায়ুর সাথে তাদের জীবিকার খাপ খাইয়ে নেয়ার জন্য প্রস্তুত করতে হবে।

XS
SM
MD
LG