অ্যাকসেসিবিলিটি লিংক

জার্মানি রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে পররাষ্ট্রবিষয়ক গোয়েন্দা কর্মকর্তাকে গ্রেফতার করেছে


ফাইল – ২০১৭ সালের ১৩ মে, এই ইলাষ্ট্রেশনে ল্যাপটপ ধরা এক ব্যক্তির উপরে সাইবার কোডডের সাইন প্রক্ষেপণ করা হয়েছে।

জার্মানি বুধবার এক বিদেশি গোয়েন্দা সংস্থার এজেন্টকে এ বছর রাশিয়ার সঙ্গে রাষ্ট্রীয় গোপন তথ্য আদান-প্রদান করার জন্য গ্রেপ্তার করেছে। ঐ ব্যক্তির বাড়ি ও কর্মস্থলে এবং অন্য এক ব্যক্তির বাড়িতে অভিযান চালানো হয়।

ফেডারেল আইনজীবীদের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, "সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হয়েছে। ২০২২ সালে তিনি রাশিয়ার একটি গোয়েন্দা সংস্থার সাথে কাজ করার সময় তথ্য প্রদান করেছিলেন। ঐ তথ্যের বিষয়বস্তু রাষ্ট্রীয় গোপনীয়তা হিসাবে বিবেচনা করা হয়েছে।

ফেডারেল ইন্টেলিজেন্স সার্ভিস (বিএনডি)’এর প্রধান ব্রুনো কাহল বলেন, তাদের নিজস্ব কর্মীদের মধ্য থেকে রাষ্ট্রদ্রোহের সম্ভাবনা দেখা দিলে, সে সম্পর্কে সতর্ক হয়েবিএনডি সাথে সাথেই তাদের সংস্থায় অভ্যন্তরীণ তদন্ত শুরু করে। তাদের ঐ সন্দেহ প্রকট হয়ে ওঠার পর তারা ফেডারেল প্রসিকিউটরদের তদন্তের জন্য ডেকে পাঠায়।

তিনি বলেন, “বিচক্ষণভাবে এগিয়ে যাওয়াই ছিল এর মূল চাবিকাঠি কারণ তদন্তের যে কোনও বিবরণ যা জনসমক্ষে প্রকাশ করা হয়েছিল তা “জার্মানির ক্ষতি করার জন্য প্রতিপক্ষের জন্য সুবিধাজনক হতে পারতো।”

"রাশিয়ার সাথে আমরা এমন ভাবে আচরণ করছি যেখানে আমাদের অবশ্যই রাশিয়ার নিষ্ঠুরতা এবং সহিংস হয়ে ওঠার হিসেবটা মনে রেখেই এই বিষয়টি বিবেচনা করতে হবে।

XS
SM
MD
LG