অ্যাকসেসিবিলিটি লিংক

৬ জানুয়ারি বিষয়ক চূড়ান্ত প্রতিবেদনে ট্রাম্পের প্রতি নির্দেশ করা হয়েছে


ফাইল ছবি: যুক্তরাষ্ট্রে হাউজ সেলেক্ট কমিটির সদস্য ৬ ই জানুয়ারি ২০২১ সালের রিপোর্ট নিয়ে

২০২১ সালের ৬ জানুয়ারিতে ইউএস ক্যাপিটল-এ হামলার ঘটনা তদন্ত করতে হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস এর গঠিত কমিটি বৃহস্পতিবার তাদের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে। ৮৪৫ পৃষ্ঠার নথিগুলো কমিটির এমন দাবিকে সমর্থন করে যে, হামলাটি সরাসরি সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কারণে সংঘটিত হয়েছিল এবং সেটি “২০২০ প্রেসিডেন্ট নির্বাচনের বৈধ ফলাফলকে বানচাল করার বহুভাগ সম্বলিত এক ষড়যন্ত্রের” চূড়ান্ত কর্মকাণ্ডটিকে তুলে ধরে।

১৭ মাসেরও বেশি সময় ধরে তদন্তের পর প্রতিবেদনটি প্রকাশ করা হল। হাজার হাজার প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার, নথিপত্র ও তলব করা ইলেকট্রনিক বার্তাগুলো থেকে সংগৃহীত প্রমাণের এক মার্জিত রূপ হল প্রতিবেদনটি। কমিটির মতে, “ঐ প্রমাণ একটি সোজাসাপ্টা উপসংহারে নিয়ে এসেছে: ৬ জানুয়ারির মূল কারণ ছিলেন একজন ব্যক্তি, সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, যাকে অন্য অনেকে অনুসরণ করেছেন। তাকে ছাড়া ৬ জানুয়ারির ঘটনাগুলোর কোনটিই ঘটত না।”

ট্রাম্প নিজে ক্রমাগতভাবে কমিটি ও সেটির কাজকে নাকচ করে এসেছেন, এবং মিথ্যা দাবি করা অব্যাহত রেখেছেন যে ২০২০ সালের নির্বাচনটি তার থেকে চুরি করা হয়েছে।

আক্রমণটির দিকে লক্ষ্য রাখা ছাড়াও, রাষ্ট্রব্যবস্থা নিজের স্বার্থে কাজে লাগাতে বা আইন ভঙ্গ করতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তা, অঙ্গরাজ্য, আইনপ্রণেতা ও তৎকালীন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এর উপর ট্রাম্পের চাপ সৃষ্টির বিষয়েও প্রতিবেদনটিতে বর্ণনা করা হয়েছে।

প্রতিবেদনটি প্রকাশের পর সোমবার কমিটির এক চূড়ান্ত শুনানি অনুষ্ঠিত হয়। সেখানে সদস্যরা সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একাধিক অপরাধ সংঘটনের অভিযোগ তুলেন এবং তার বিচারের জন্য বিচার মন্ত্রকের কাছে সুপারিশ জানান। অভিযুক্ত অপরাধগুলোর মধ্যে রয়েছে বিদ্রোহ, এক সরকারি প্রক্রিয়ায় বাধাদান, যুক্তরাষ্ট্রকে প্রতারিত করার ষড়যন্ত্র এবং মিথ্যা বিবৃতি দেওয়ার ষড়যন্ত্র।

কমিটির করা এই সুপারিশের কোন আইনগত গুরুত্ব নেই। তবে কমিটির প্রস্তুতকৃত বিস্তর রেকর্ডগুলো বিচার মন্ত্রকের নিজস্ব তদন্তে সংগৃহীত প্রমাণগুলোর পরিপূরক হিসেবে কাজ করবে, যা কিনা সাবেক এই প্রেসিডেন্টের বিচার করা হবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে প্রভাব ফেলতে পারে।



XS
SM
MD
LG