অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার ওয়াগনার গ্রুপ উত্তর কোরিয়ার অস্ত্র ক্রয় করেছেঃ যুক্তরাষ্ট্র


A photo published by the Security Service of Ukraine purports to show Wagner Group mercenaries at an unidentified location. (ssu.gov.ua)

বৃহস্পতিবার হোয়াইট হাউজ জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার বাহিনীকে শক্তিশালী করতে সহায়তা করার জন্য বেসরকারি রুশ সামরিক সংস্থা ওয়াগনার গ্রুপ উত্তর কোরিয়া থেকে অস্ত্রের চালান ক্রয় করেছিল। এটি ইউক্রেন যুদ্ধে গ্রুপটির সম্প্রসারিত ভূমিকার একটি চিহ্ন।

ওয়াগনারের মালিক ইয়েভজেনি প্রিগোজিন এই দাবিকে “গুজব এবং জল্পনা” বলে অস্বীকার করেছেন।

হোয়াইট হাউজ ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কারবি বলেছেন, ওয়াগনার ইউক্রেনে তাদের সামরিক অভিযানে সহায়তা করার জন্য বিশ্বজুড়ে অস্ত্র সরবরাহকারীদের অনুসন্ধান করছে।

ওয়াগনার গ্রুপ ২০১৪ সালে রাশিয়ার দ্বারা ইউক্রেনের ক্রাইমিয়া উপদ্বীপ দখল এবং অধিগ্রহণ করার পরে এবং ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চলে একটি বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহ শুরু হওয়ার পরে প্রতিষ্ঠিত হয়েছিল।

কারবি বলেছেন,যুক্তরাষ্ট্রের অনুমান, ইউক্রেনে ওয়াগনারের ৫০ হাজার জন কর্মী মোতায়েন করা আছে। এর মধ্যে ১০ হাজার জন ঠিকাদার এবং রুশ কারাগারগুলি থেকে ৪০ হাজার জন বন্দিকে নিয়োগ করা হয়েছে।

এক বিবৃতিতে জাতিসংঘের যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেছেন, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য পিয়ংইয়ং এবং মস্কোকে অভিযুক্ত করেছে। তিনি আরও জানান, যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়া নিষেধাজ্ঞা কমিটিকে দেশটির কাছে থাকা এ সংক্রান্ত তথ্য জানাবে।

কারবি বলেন ইউক্রেনে রুশ বাহিনী হোঁচট খেয়েছে। পুতিন ক্রমাগতভাবে ইউক্রেন যুদ্ধে ওয়াগনার গ্রুপের সহায়তা নেয়ার দিকে ঝুঁকছেন। ইউরোপীয় ইউনিয়ন ক্রেমলিনের বিরুদ্ধে গোপন অভিযানের অভিযোগ এনে গ্রুপটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পুতিন বলেছেন, গ্রুপটি রাশিয়ার প্রতিনিধিত্ব করে না। তবে যতক্ষণ না বেসরকারি ঠিকাদাররা রাশিয়ার আইন ভঙ্গ করছে না ততক্ষণ বিশ্বের যেকোনো জায়গায় তাদের কাজ করার অধিকার রয়েছে।

XS
SM
MD
LG