অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের এক শহরে প্রতিদিন পাঁচ লক্ষ মানুষ কোভিড সংক্রমিত হচ্ছেন, জানিয়েছেন এক কর্মকর্তা


চীনের সাংহাই এর জিং’আন ডিস্ট্রিক্টে কোভিড-১৯ করোনাভাইরাস পরীক্ষার জন্য এক নারীর থেকে নমুনা সংগ্রহ করছেন একজন স্বাস্থ্যকর্মী, ২৩ ডিসেম্বর ২০২২।

চীনের একটি মাত্র শহরে প্রতিদিন পাঁচ লক্ষ মানুষ কোভিড-১৯ দ্বারা সংক্রমিত হচ্ছেন বলে, এক ঊর্ধ্বতন স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন। চীনের সংক্রমণের হার দেশটির সরকারি পরিসংখ্যানে প্রতিফলিত হচ্ছে না বলে করা তার এমন বিরল স্বীকারোক্তিটি দ্রুতই সেন্সর করা হয়।

চীন চলতি মাসে দ্রুততার সাথে তাদের শূন্য-কোভিড কৌশলটি বাতিল করেছে। এর মাধ্যমে দেশটি হঠকারীমূলক লকডাউন, দীর্ঘ কোয়ারেন্টিন ও সফরের ক্ষেত্রে বাধাগুলো বাতিল করে তাদের নির্দেশক নিয়ন্ত্রণ কৌশলটি থেকে পিছু হটে এসেছে।

দেশ জুড়ে শহরগুলোকে সংক্রমণ সামাল দিতে হিমশিম খেতে হয়েছে, কারণ সংক্রমণের ফলে ফার্মেসিগুলো খালি হয়ে গিয়েছে, হাসপাতালগুলোতে রোগি ভরে গেছে এবং আপাতদৃষ্টিতে মনে হয়েছে যে শবদাহের স্থান ও শেষকৃত্য অনুষ্ঠানের স্থানগুলোতে দীর্ঘ জট লেগে আছে।

তবে, রোগ পরীক্ষার কঠোর নিয়মনীতি অবসানের ফলে রোগাক্রান্তদের সনাক্ত করা প্রায় অসম্ভব হয়ে উঠেছে। একইসাথে কর্তৃপক্ষ কোভিডে হওয়া মৃত্যুর সংজ্ঞাটিকে আরও সংকীর্ণ করে ফেলেছে। বিশ্লেষকরা বলেছেন যে, এমন পদক্ষেপ এই ভাইরাসজনিত মৃত্যুর সংখ্যাকে গোপন করবে।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি পরিচালিত কিংডাও এর এক সংবাদ প্রচারকারী সংস্থা শুক্রবার জানায় যে, ঐ মিউনিসিপ্যাল এলাকার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন যে, পূর্বাঞ্চলের ঐ শহরে প্রতিদিন “৪,৯০,০০০ থেকে ৫,৩০,০০০” লোকের কোভিড সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে।

প্রায় ১ কোটি বসতির ঐ উপকূলীয় শহরটি “আসন্ন সর্বোচ্চ মাত্রার সংক্রমণের আগেই দ্রুত সংক্রমণের এক পর্বের মধ্যে রয়েছে”। বো টাও এমনটা জানিয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। তারা আরও জানায় যে, সপ্তাহান্তে সংক্রমণের হার আরও ১০% বৃদ্ধি পাবে।

প্রতিবেদনটি আরও বেশ কয়েকটি সংবাদ প্রচারকারী সংস্থা প্রচার করেছে। তবে, আপাতদৃষ্টিতে মনে হয়েছে যে, শনিবার সকাল নাগাদ প্রতিবেদনগুলো সংস্কার করে সেগুলো থেকে সংক্রমণের সংখ্যাটি বাদ দেওয়া হয়েছে।


XS
SM
MD
LG