অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়া বলেছে, সরকারী কোন কর্মকর্তা মিডিয়া সেন্সরশিপের নির্দেশনা দেননি


সোমালিয়ার মোগাদিশুতে সোমালি সাংবাদিকরা, ২৯ ডিসেম্বর ২০১৯। (ফািইল ছবি)
সোমালিয়ার মোগাদিশুতে সোমালি সাংবাদিকরা, ২৯ ডিসেম্বর ২০১৯। (ফািইল ছবি)

প্রেসিডেন্টের দপ্তরের কোন সদস্য বেশ কয়েকটি সংবাদ মাধ্যমকে ফোন করে তাদের পর্যালোচনার জন্য বিষয়বস্তু জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন, এই কথা সোমালি কর্মকর্তারা অস্বীকার করছেন।

ভিওএ এই সপ্তাহে কমপক্ষে চারটি সংবাদ পরিবেশনকারী মাধ্যমের সদস্যদের সাথে কথা বলেছে যারা সবাই বলেছে, তারা এমন একজন ব্যক্তির কাছ থেকে এই জাতীয় কল পেয়েছে যিনি নিজেকে আব্দিকাদির হুসেন ওয়েহলি হিসাবে পরিচয় দিয়েছেন। যিনি ফোন করেছিলেন তিনি দাবি করেন যে তিনি প্রেসিডেন্টের দপ্তর ভিলা সোমালিয়া থেকে বলছেন।

ভিলা সোমালিয়ার যোগাযোগ পরিচালক আবদিকাদির ডিগে শুক্রবার সন্ধ্যায় ভিওএকে একটি ইমেইলে বলেন, "প্রথমত, আব্দিকাদির হুসেন ওয়েহিলি নামে এমন কেউ নেই যিনি প্রেসিডেন্টের যোগাযোগ অফিসে নিযুক্ত এবং দ্বিতীয়ত, প্রেসিডেন্টের যোগাযোগ অফিস বা ভিলা সোমালিয়ার অন্য কোনও বিভাগের পক্ষে মিডিয়ার সাথে কথা বলার জন্য অনুমোদিত এই নামের কেউ নেই।"

সোমালি জার্নালিস্টস সিন্ডিকেট জানায়, কমপক্ষে সাতটি মিডিয়া হাউজ একই কল পেয়েছে।

তাদের মধ্যে রাজধানী মোগাদিশুর রিসালা মিডিয়া কর্পোরেশনও ছিল।

অ্যাসোসিয়েটেড প্রেস শুক্রবার আপাত নির্দেশিকা সম্পর্কে একটি মিডিয়া অ্যাসোসিয়েশনের উদ্বেগের কথা উল্লেখ করেছে।

ব্যবস্থাপনা পরিচালক মোহামেদ আবদিওয়াহাব ভিওএকে বলেন, নিজেকে প্রেসিডেন্টের অফিস থেকে পরিচয় দেওয়া এক ব্যক্তি ১৭ ডিসেম্বর গণমাধ্যমকে ফোন করে বলেন, নিউজরুমকে সম্প্রচারের আগে লিখিতভাবে বিষয়বস্তু জমা দিতে হবে।

উপ-তথ্যমন্ত্রী আব্দিরহমান ইউসুফ আদালা এই সপ্তাহের শুরুতে একটি মেসেজিং অ্যাপের মাধ্যমে ভিওএকে বলেন, তিনি এই ধরনের নির্দেশনা সম্পর্কে অবগত নন।

তবে সোমালি জার্নালিস্টস সিন্ডিকেটের একজন প্রতিনিধি বলেন, প্রেসিডেন্টের কার্যালয়ের একজন মুখপাত্র, যিনি নাম প্রকাশ না করার শর্তে নিশ্চিত করেছেন, একটি নির্দেশনা তৈরি করা হয়েছে এবং "আদেশটি উপর থেকে এসেছে।“

ডিগে, বৃহস্পতিবার সকালে ভিওএ-কে একটি ইমেইলে, তার অফিস বা সরকারের অন্য কোথাও থেকে এই জাতীয় কোনও নির্দেশিকা জারি করার কথা অস্বীকার করেছেন।

XS
SM
MD
LG