অ্যাকসেসিবিলিটি লিংক

হাজার হাজার আফগান যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থার মাধ্যমে পুনর্বাসিত হচ্ছে


২০২২ সালের ৩ মে সাফি পরিবার ওয়াশিংটনের ন্যাশনাল মলে পারিবারিক ছবি তুলে ঈদ উদযাপন করছে। ফাইল ছবি।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের এক বছরের বেশি সময় পরে কয়েক হাজার আফগান পরিবারের মোট সাড়ে ৮৮ হাজারের বেশি ব্যক্তি বিভিন্ন অভিবাসন ব্যবস্থার মাধ্যমে যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত হয়েছে।

২০২১ সালের আগস্টে কাবুল থেকে আফগান শরণার্থীদেরকে সরিয়ে নেয়ার পর বাইডেন প্রশাসন অলাভজনক সংস্থাগুলোর সাথে অংশীদারিত্বে আফগান শরণার্থীদের আবাসন, খাদ্য, বস্ত্র এবং কর্মসংস্থান নিশ্চিত করতে এবং স্বাস্থ্যসেবার জন্য যোগ্যতা অর্জনে সহায়তা করে।

এক দশকের বেশি আগে আফগানদের জন্য বিশেষ অভিবাসী ভিসার (এসআইভি) অনুমোদন দেয় কংগ্রেস। আফগানদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জন্য দোভাষী বা গাইড হিসেবে কাজ করেছিলেন বা ২০ বছর ব্যাপী চলা যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের সরকার বা এর পক্ষে আফগানিস্তানে নিযুক্ত ছিলেন তারা এই ভিসার অধীনে যুক্তরাষ্ট্রে অবস্থানের অনুমতি পায়।

মানবিক প্যারোল হলো জরুরি পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে প্রবেশ প্রত্যাশী ব্যক্তিদেরকে দেয়া বিশেষ অনুমোদন।

যুক্তরাষ্ট্রের বাইরে বসবাসকারী আফগানদের জন্য মানবিক প্যারোল এখনো প্রাপ্তিসাধ্য। তবে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব এবং অভিবাসন পরিষেবা (ইউএসসিআইএস) অনুসারে, সংস্থাটি “বর্তমানে প্যারোলের জন্য বহু সংখ্যক অনুরোধ গ্রহণ করছে।”

আফগানদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রের নাগরিক বা যাদের গ্রিন কার্ড নামে পরিচিত যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের বৈধ কার্ড আছে, তারা অভিবাসী ভিসার অধীনে সরাসরি তাদের আত্মীয়দেরকে যুক্তরাষ্ট্রে আনতে সরকারের কাছে আবেদন করতে পারে। পরবর্তীতে তারা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে অবস্থানের জন্য আবেদন করতে পারবে।

যে সকল আফগান যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দা নন, তারা অ্যাসাইলামের জন্য আবেদন করতে পারে। আফগান মানবিক প্যারোলের অধীনে যারা আছে তারা সাধারণত ইউএসসিআইএস দ্বারা সম্পন্ন একটি প্রক্রিয়ার মাধ্যমে অ্যাসাইলামের জন্য আবেদন করবে।

XS
SM
MD
LG