অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ায় আকাশসীমা লংঘন করলো উত্তর কোরিয়ার ড্রোন


সোওল এর প্রতিরক্ষা মন্ত্রকে উত্তর কোরিয়ার সন্দেহভাজন একটি ড্রোন দেখা যাচ্ছে, ২১ জুন ২০১৭। (ফাইল ফটো, লি জুন-হুন/ইয়োনহ্যাপ, এপি’র মাধ্যমে প্রাপ্ত)
সোওল এর প্রতিরক্ষা মন্ত্রকে উত্তর কোরিয়ার সন্দেহভাজন একটি ড্রোন দেখা যাচ্ছে, ২১ জুন ২০১৭। (ফাইল ফটো, লি জুন-হুন/ইয়োনহ্যাপ, এপি’র মাধ্যমে প্রাপ্ত)

উত্তর কোরিয়া সোমবার বেশ কয়েকটি ছোট আকৃতির ড্রোন দক্ষিণ কোরিয়ার আকাশসীমার ভেতরে পাঠায় বলে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন। ফলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীও নিজেদের মানববিহীন নজরদারি বিমান সংবেদনশীল সীমান্তের উত্তরে পাঠায়।

এছাড়াও উত্তর কোরিয়ার এই অনুপ্রবেশে সাড়া দিতে দক্ষিণ কোরিয়া দ্রুত জঙ্গিবিমান ও আক্রমণকারী হেলিকপ্টার মোতায়েন করে। তবে, তারা কোন ড্রোনকে ভূপাতিত করতে সক্ষম হয়নি। দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা এমন তথ্য জানিয়েছেন।

একটি ড্রোন উত্তর কোরিয়ায় ফিরে গেলেও বাকি চারটি ড্রোনের অবস্থান অজানা রয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা তাদের পরিচয় গোপন রাখার শর্তে সোমবার দিনের শেষদিকে সংবাদদাতাদের জানান।

উত্তর কোরিয়ার ড্রোনগুলো অস্ত্রসজ্জিত ছিল নাকি তা পরিষ্কার নয়। তবে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন যে সেগুলো ছোট আকৃতির ছিল – যেগুলোর ডানার একমাথা থেকে আরেক মাথার দৈর্ঘ্য ছিল মাত্র ২ মিটার।

উত্তর কোরিয়া এর আগেও ২০১৪ সাল থেকে আরও অন্তত চারবার ছোট ইউএভি (মানববিহীন বিমান বা ড্রোন) দক্ষিণ কোরিয়ায় পাঠিয়েছে, যেগুলো আপাতদৃষ্টিতে নজরদারি করার জন্য পাঠানো হয়েছিল বলে ধারণা করা হয়। তবে গত পাঁচ বছরেরও বেশি সময়ে জানামতে এটিই প্রথম এমন অনুপ্রবেশ।

উত্তর কোরিয়ার প্রথম ইউএভি স্থানীয় সময় সকাল ১০:২৫ মিনিটের দিকে দক্ষিণ কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের গ্যাংহোয়া দ্বীপের কাছে সীমান্ত অতিক্রম করে। এরপর অল্প সময়ের মধ্যেই অন্যগুলো অনুপ্রবেশ করে। দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা এসব তথ্য জানান।

কর্মকর্তারা জানিয়েছেন, ড্রোনগুলোর মধ্যে চারটি গ্যাংহোয়ার কাছে উড্ডয়ন করে। এদিকে, অপরটি সোওল মেট্রোপলিটান এলাকার উত্তরাংশ পর্যন্ত পৌঁছে যায়, যে এলাকাটি আনুমানিক ৫০ কিলোমিটার দূরে অবস্থিত।

স্থানীয় সময় রাত ৮টা পর্যন্ত এমন কোন আভাস পাওয়া যায়নি যে ড্রোনগুলোর কোনটিকেই আটক করা গিয়েছে। দক্ষিণ কোরিয়ায় ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

XS
SM
MD
LG