অ্যাকসেসিবিলিটি লিংক

নৌপথ নিরাপদ রাখতে আরও ডিজিপিএস স্টেশন স্থাপন করা হবে: প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী


বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, “অভ্যন্তরীণ ও উপকূলীয় নৌপথসমূহ নিরাপদ ও নির্বিঘ্ন রাখার লক্ষ্যে হাইড্রোগ্রাফিক চার্ট প্রণয়ন, নৌসহায়ক যন্ত্রপাতি স্থাপন ও ড্রেজিং কাজ সম্পন্ন করা হবে। এ ছাড়া, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর অধীনে স্যাটেলাইট ভিত্তিক আধুনিক প্রযুক্তির ডিফারেন্সিয়াল গ্লোবাল পজিশনিং সিস্টেম (ডিজিপিএস) স্টেশন স্থাপন করা হবে।” বর্তমানে তিনটি ডিজিপিএস স্টেশন রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বুধবার (২৮ ডিসেম্বর) যশোরের মনিরামপুরে ডিজিপিএস বিকন স্টেশন পরিদর্শনকালে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, “দশ হাজার কিলোমিটার নৌপথ খননের লক্ষ‍্যমাত্রা নিয়ে কাজ শুরু হয়েছিল। করোনায় কিছুটা সমস‍্যা হলেও, সাড়ে তিন হাজার কিলোমিটার নৌপথ তৈরি করা সম্ভব হয়েছে।” বিআইডব্লিউটিএ-র ৪১টি নদীবন্দর আপগ্রেড করা হচ্ছে বলেও জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “নদীর প্রবাহ ও নৌপথ সচল রাখতে চাই। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা কাজ করছি। কেউ যাতে নদীর ক্ষতি, দখল ও দূষণ করতে না পারে, সেজন‍্য পদক্ষেপ নিয়েছি। নদী নালা খাল বিল রক্ষায় সমগ্র বাংলাদেশের মানুষ এখন ঐক‍্যবদ্ধ।”

XS
SM
MD
LG