অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ-ভারত সীমান্তে অসুবিধা নেই, উদ্বিগ্ন হওয়ার কিছু নেই: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ


নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

ভারত-বাংলাদেশের সীমান্ত পরিবেশ আগের চেয়ে অনেক ভালো আছে বলে উল্লেখ করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে বৈঠক শেষে এ মন্তব্য করেন তিনি। বলেন, “সীমান্তে কোনো অসুবিধা নেই। কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটছে। তাতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।”

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “আমি নিজেও সীমান্তবর্তী এলাকার সংসদ সদস্য। গেল ১৪ বছর ধরে আমি এই দায়িত্ব পালন করছি। আমি এমন কোনো সমস্যা বোধ করিনি। তবে কয়েকটি জায়গায় কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটছে। এগুলো আন্তঃরাষ্ট্রীয় সম্পর্কের কোনো বিষয় নয়। বিচ্ছিন্ন ঘটনা।”

প্রণয় ভার্মার সঙ্গে বৈঠক সম্পর্কে জানতে চাইলে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, “ভারতের একটি ক্রুজ বাংলাদেশে আসছে। বাগেরহাট, মোংলা, চাঁদপুরসহ আমাদের বিভিন্ন জায়গায় এটি ভ্রমণ করবে। এ ক্ষেত্রে আমাদের কাস্টমস ও ইমিগ্রেশনে কিছু চ্যালেঞ্জ আছে। এসব জায়গায় কিছু সুবিধা-অসুবিধার বিষয় আাছে। এ নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে।”

করোনাভাইরাসের পর বাংলাদেশের স্থলবন্দরগুলোর কার্যক্রম এখন পর্যন্ত পুরোদমে শুরু হয়নি বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, “অনেক জায়গায় তারা (ভারতীয় কর্তৃপক্ষ) আমাদের ভিসা ইস্যু করছে না। সে সব জায়গায় বাংলাদেশি ব্যবসায়ীদের সমস্যায় পড়তে হচ্ছে। এ বিষয়গুলো সুরাহায় তারা ধীরে ধীরে পদক্ষেপ নেবে।”

“আর আমাদের অনেকগুলো বন্দর এখনো চালু হওয়ার অপেক্ষায় আছে। এরমধ্যে, খাগড়াছড়ির রামগড় স্থলবন্দরও রয়েছে। রামগড় স্থলবন্দর উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। জানুয়ারিতে চালু করার সম্ভাবনা রয়েছে।আর, আগামী এপ্রিল বা মে মাসে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল চালু করা হবে। আন্ধারমানিক নদীতে ব্রিজ নির্মাণ কাজ শেষ না-হওয়া পর্যন্ত সেখানে ফেরি চলবে। হয়ত জানুয়ারিতেই আমরা রামগড়টা চালু করতে পারব;” জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বুধবার লালমনিরহাট সীমান্তে বিএসফ-এ গুলিতে দুই বাংলাদেশি নিহত হওয়া নিয়ে প্রশ্ন করা হলে প্রতিমন্ত্রী খালিদ বলেন, “আমাদের দুদেশের সম্পর্ক খুবই মধুর। এসব ঘটনার সঙ্গে সম্পর্কের কোনো যোগসূত্র নেই। একটা সময় আমাদের অনেক মানুষ সীমান্ত হত্যার শিকার হতেন। এখন তো বছরে হয়ত একটা-দুটো ঘটনা ঘটছে। সেগুলো যাতে না ঘটে, সেজন্য আমরা কাজ করে যাচ্ছি।”

XS
SM
MD
LG