অ্যাকসেসিবিলিটি লিংক

মুদ্রার দরপতনের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পরিবর্তন করল ইরান


ইরানের কেন্দ্রীয় ব্যাংক

ব্যাপক বিক্ষোভ ও চলমান পশ্চিমা নিষেধাজ্ঞার ফলে ইরানের মুদ্রার মান ডলারের বিপরীতে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছানোর পর, ইরান বৃহস্পতিবার নতুন একজনকে তাদের কেন্দ্রীয় ব্যাংকে প্রধান নিযুক্ত করেছে।

মোহাম্মদ রেজা ফারজিন (৫৭) একজন জ্যেষ্ঠ্য ব্যাংক কর্মকর্তা ও সাবেক উপ-অর্থমন্ত্রী। তাকে আলী সালেহাবাদীর স্থলাভিষিক্ত করা হয়েছে। সালেহাবাদী ১৫ মাস পদটিতে থাকার পর পদত্যাগ করেন। সরকারি আইআরএনএ সংবাদ সংস্থা এসব তথ্য জানায়।

বৃহস্পতিবার ডলারের বিপরীতে ইরানের মুদ্রা রিয়াল-এর দর হয় ৪,৩০,০০০। এই মাসে এর আগের ৩,৭০,০০০ থেকে এই দর কিছুটা নেমে এসেছে। ইরানের পরমাণু কর্মসূচির কারণে অনেক বছর ধরে পশ্চিমা নিষেধাজ্ঞায় জর্জরিত হয়ে থাকায়, মধ্য-সেপ্টেম্বরে যখন সরকারবিরোধী বিক্ষোভ আরম্ভ হয় তখন ডলারের বিপরীতে রিয়ালের বিনিময় মূল্য ছিল ৩,১৫,০০০।

ইরানের নৈতিকতা পুলিশের হাতে আটক এক নারীর মৃত্যুর ফলে বিক্ষোভগুলো আরম্ভ হয়। বিক্ষোভগুলো দ্রুতই বেড়ে চার দশকেরও বেশি সময় ধরে চলা ধর্মীয় শাসনব্যবস্থার অবসানের আহ্বানে রূপ নেয়। নিরাপত্তা বাহিনী ব্যাপক দমনপীড়ন আরম্ভ করে। তারা তাজা গুলি ও ছোটগুলি ব্যবহার করার পাশাপাশি বিক্ষোভকারীদের মারধর ও আটকও করেছে বলে, অধিকার গোষ্ঠীগুলো জানিয়েছে।

অন্তত ৫০৮ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন এবং ১৮,৬০০ জনেরও বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে বলে, হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্টস ইন ইরান জানিয়েছে। প্রতিষ্ঠানটি নিবিড়ভাবে বিশৃঙ্খলাগুলো পর্যবেক্ষণ করেছে। ইরানের কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে নিহতের কোন সংখ্যা জানায়নি।

২০১৫ সালের পরমাণু চুক্তির সময়ে ডলারের বিপরীতে ইরানের মুদ্রার মান ছিল ৩২,০০০ রিয়াল। ঐ চুক্তিটি ইরানের পরমাণু কর্মসূচিতে আরও কঠোর নিয়ন্ত্রণের বিনিময়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলো তুলে নিয়েছিল। তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ২০১৮ সালে চুক্তিটি থেকে একতরফাভাবে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিলে সেটি ভেঙে পড়ে।


XS
SM
MD
LG