অ্যাকসেসিবিলিটি লিংক

উগান্ডায় নববর্ষ উদযাপনের অনুষ্ঠানে পদদলিত হয়ে নয়জন নিহত


নতুন বছরকে স্বাগত জানাতে উগান্ডার রাজধানী কাম্পালার মিরাকল সেন্টার ক্যাথেড্রালের সামনে আকাশে আতশবাজি প্রজ্বলিত করা হয়। ১ জানুয়ারী, ২০২৩।
নতুন বছরকে স্বাগত জানাতে উগান্ডার রাজধানী কাম্পালার মিরাকল সেন্টার ক্যাথেড্রালের সামনে আকাশে আতশবাজি প্রজ্বলিত করা হয়। ১ জানুয়ারী, ২০২৩।

উগান্ডার রাজধানী কাম্পালায় নববর্ষের প্রাক্কালে পদদলিত হওয়ার ঘটনা তদন্ত করছে দেশটির পুলিশ। সেখানে নববর্ষ উদযাপনের অনুষ্ঠানে পদদলিত হয়ে কয়েকটি শিশুসহ অন্তত নয়জন নিহত হয়েছে।

কাম্পালার ফ্রিডম সিটি মলের বাইরে এই মারাত্মক পদদলনের ঘটনাটি ঘটে। নতুন বছরকে বরণ করতে সেখানে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। পুলিশের ভাষ্য মতে, মধ্যরাতে, ওই অনুষ্ঠানের সঞ্চালক সেখানে উপস্থিত সবাইকে বাইরে যেতে এবং আতশবাজি প্রদর্শন দেখতে উত্সাহিত করেছিলেন।

এ কথা জানিয়েছেন কাম্পালা মেট্রোপলিটন পুলিশের সহকারী মুখপাত্র লুকাস ওওয়েসিগিয়ার।

তিনি বলেন, “প্রদর্শনী শেষ হওয়ার পর পরই, পদদলিত হয়ে তাৎক্ষণিকভাবে পাঁচজনের মৃত্যু হয় এবং বেশ কয়েকজন আহত হয়। দমকল কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আহত ব্যক্তিদের হাসপাতালে নিয়ে যায়, যেখানে নয়জনের মৃত্যু নিশ্চিত করা হয়।”

টেলিফোনে ভিওএ’র সাথে কথা বলেছেন হাজি কিমেরা, যার দুই নাতি নাতনি পদদলিত হয়ে মারা গেছে।

“কিমেরা বলেন, নিহত শিশুদের একজন সপ্তম শ্রেণিতে এবং অন্যজন ষষ্ঠ শ্রেণিতে পড়ত। তাদের বাবা তাদের ফ্রিডম সিটিতে নিয়ে গিয়েছিলেন বলে তিনি জানিয়েছেন।”

বিশ্বের অন্যান্য দেশের মতো লক্ষ লক্ষ উগান্ডাবাসী নতুন বছর ২০২৩ উদযাপনের উৎসবে যোগ দিয়েছিল। কোভিড মহামারীর কারণে দুই বছর স্থগিত থাকার পর এই প্রথমবারের মতো সেখানে বড় পরিসরে নতুন বছরকে স্বাগত জানানোর আয়োজন করা হয়েছিল।

XS
SM
MD
LG