অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৬৩ জন রুশ সৈন্য নিহত, বলছে রাশিয়া


ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনেটস্ক অঞ্চল থেকে ১৫ কিলোমিটার পূর্বে অবস্থিত মাকিভকায় রুশ বাহিনী নিয়ন্ত্রিত একটি এলাকা থেকে ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে, ৪ মে ২০২২ (ফাইল ফটো)।

রাশিয়া সোমবার জানায় যে, নববর্ষের আগের সন্ধ্যায় রুশ সৈন্যদের কোয়ার্টারে চালানো ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৬৩ জন রুশ সৈন্য নিহত হয়েছে। হামলাটি ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলের রুশ নিয়ন্ত্রিত অংশের মাকিভকা শহরে সংঘটিত হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের দেওয়া হতাহতের ঘোষণাটি এমন সময়ে আসল, যখন রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভে নিজেদের বিমানহামলা অব্যাহত রেখেছে। যদিও শহরটির মেয়র ভিটালি ক্লিশকো বলেছেন যে, শহরটি ও এর আশেপাশে হামলা চালাতে আসা ৪০টি ড্রোনের সবকয়টি ভূপাতিত করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে, ইউক্রেনের হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হাইমার্স) থেকে নিক্ষিপ্ত ছয়টি রকেটের মধ্যে চারটি মাকিভকার ঐ স্থাপনাটিতে আঘাত হানে। যুক্তরাষ্ট্র ইউক্রেনের বাহিনীকে হাইমার্সগুলো সরবরাহ করেছিল। রাশিয়া জানিয়েছে যে, তারা আগত ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে দুইটি ভূপাতিত করে।

ইউক্রেনের সামরিক বাহিনী হামলার ঘটনা সরাসরি নিশ্চিত করেনি, তবে কৌশলে তা স্বীকার করে এবং দাবি করে যে, রাশিয়ার জানানো তথ্যের চেয়ে হামলাটি আরও বেশি মারাত্মক ছিল।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কৌশলগত যোগাযোগ অধিদপ্তর রবিবার জানায় যে, মাকিভকার এক ভকেশনাল স্কুল ভবনে প্রায় ৪০০ রুশ সৈন্য নিহত হয়েছেন এবং আরও প্রায় ৩০০ জন আহত হয়েছেন। রাশিয়ার বিবৃতিটিতে বলা হয় যে, হামলাটি “মাকিভকার এলাকায়” সংঘটিত হয়েছে এবং ভকেশনাল স্কুলের কথা উল্লেখ করা হয়নি।

ডনেটস্ক এর রুশ নিয়ন্ত্রিত অংশগুলোর জন্য রুশ নিযুক্ত এক ঊর্ধ্বতন কর্মকর্তা, ডানিল বেজসোনভ বলেন যে রাশিয়ার সৈন্যদের আবাসন হিসেবে ব্যবহৃত ভবনটিতে এক “ব্যাপক আঘাত” হানা হয়েছে।

টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপটিতে বেজসোনভ বলেন, “সেখানে নিহত ও আহতের ঘটনা ঘটেছে, সঠিক সংখ্যাটি এখনও জানা যায়নি। ভবনটি বেশ খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।”

XS
SM
MD
LG