অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ পারমাণবিক মহড়ার কথা ভাবছে না যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্রের এক সেনা দক্ষিণ কোরিয়ার বুসানে বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানের ডেকে এফ/এ -১৮ সুপার হর্নেট ফাইটার জেটটি পরীক্ষা করছে , সেপ্টেম্বর ২৩, ২০২২ ।
যুক্তরাষ্ট্রের এক সেনা দক্ষিণ কোরিয়ার বুসানে বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানের ডেকে এফ/এ -১৮ সুপার হর্নেট ফাইটার জেটটি পরীক্ষা করছে , সেপ্টেম্বর ২৩, ২০২২ ।

যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ার সাথে মহড়া এবং প্রতিরক্ষা সহযোগিতার অন্যান্য ক্ষেত্রগুলি প্রসারিত করার পরিকল্পনা করছে, তবে সোলের সাথে যৌথ পারমাণবিক মহড়ার কথা বিবেচনা করছে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল সোমবার এক সাক্ষাৎকারে বলেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের পারমাণবিক বাহিনীর অভিযানে সোলকে আরও বড় ভূমিকা দেওয়ার জন্য আলোচনা করছে।

ইউন, রক্ষণশীল চোসুন ইলবো সংবাদপত্রকে বলেন, যুক্তরাষ্ট্র পারমাণবিক বাহিনীর সাথে যৌথ পরিকল্পনা এবং অনুশীলনকে কেন্দ্র করে আলোচনা – প্রক্রিয়াটিতে তার ভাবনা মোতাবেক “পারমাণবিক অংশীদারিত্বের” মতো একই প্রভাব ফেলতে পারে।

সোমবার রাতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ পারমাণবিক মহড়া নিয়ে আলোচনা করছেন কিনা জানতে চাইলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ”না” বলেন। পূর্বাঞ্চলীয় রাজ্য কেনটাকি সফর থেকে ফিরে আসা বাইডেন এ বিষয়ে আর বিস্তারিত কিছু বলেননি।

মঙ্গলবার রাতে ভিওএ-কে ইমেল করা একটি বিবৃতিতে, যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তা পরিস্থিতিটি ব্যাখ্যা করে বলেন, যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া "বর্ধিত প্রতিরোধকে শক্তিশালী করার জন্য একসাথে কাজ করছে, শেষ পর্যন্ত অনুশীলনের মাধ্যমে ডিপিআরকে দ্বারা পারমাণবিক ব্যবহার সহ বিভিন্ন পরিস্থিতিতে আমাদের যৌথ প্রতিক্রিয়া অন্বেষণ করবে।“

ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া নামে পরিচিত উত্তর কোরিয়া, গত বছর রেকর্ড সংখ্যক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। রবিবার তারা পারমাণবিক ওয়ারহেড উৎপাদন "দ্রুততম বৃদ্ধি" করার প্রতিশ্রুতি দিয়েছিল।

যুক্তরাষ্ট্রের সেই কর্মকর্তা আরও বলেন, উত্তর কোরিয়ার সাম্প্রতিক পদক্ষেপ ও বিবৃতি “ক্রমবর্ধমান উদ্বেগের কারণ” সৃষ্টি করেছে।

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার উভয় রাষ্ট্রপতির অফিস পরে বাইডেন এবং ইউনের মন্তব্যের মধ্যে কোনও দ্বন্দ্ব অস্বীকার করে উল্লেখ করে যে, যেহেতু দক্ষিণ কোরিয়া পারমাণবিক শক্তিধর দেশ নয়, তাই এটি প্রযুক্তিগতভাবে "যৌথ পারমাণবিক মহড়ায়" অংশ নিতে পারে না।

লি জুহুন এই প্রতিবেদনটি করেছেন।

XS
SM
MD
LG