অ্যাকসেসিবিলিটি লিংক

সীমান্ত সন্ত্রাসের জন্য আফগানিস্তানকে দায়ী করছে পাকিস্তান


ফাইল:পাকিস্তানের খাইবার জেলায় পাকিস্তান-আফগানিস্তান সীমান্তের একটি পাহাড়ের চূড়া থেকে পাকিস্তান সেনাবাহিনীর সৈন্যরা এই অঞ্চলটি পর্যবেক্ষণ করছে, ৩ আগস্ট, ২০২১।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, আফগানিস্তান তার দেশে সন্ত্রাসী হামলার একটি নতুন উৎপত্তিস্থল। তিনি দেশটির তালিবান শাসকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, তারা যেন তাদের সন্ত্রাসবিরোধী প্রতিশ্রুতি বজায় রেখে এটি বন্ধ করেন।

সাম্প্রতিক মাসগুলোতে পাকিস্তানে সন্ত্রাসী হামলায় শত শত মানুষ নিহত হয়েছে, যাদের অধিকাংশই নিরাপত্তা বাহিনীর সদস্য। তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) বা পাকিস্তানি তালিবানের একটি নিষিদ্ধ জঙ্গি জোট বেশিরভাগ সহিংসতার দায় স্বীকার করেছে।

সাম্প্রতিক মাসগুলিতে সন্ত্রাসী আক্রমণে শত শত লোক, যাদের বেশির ভাগই নিরাপত্তা বাহিনীর লোকজন, নিহত হবার প্রেক্ষাপটে আসিফ এই মন্তব্য করেন। জঙ্গি গোষ্ঠটিগুলির একটি বে-আইনি ঘোষিত জোট তেহরিকে তালিবান পাকিস্তান ( টিটিপি) বা পাকিস্তানি তালিবান এই সহিংসতার বেশির ভাগেরই দায় স্বীকার করেছে।

আসিফ সোমবার স্থানীয় জিও নিউজ টিভি চ্যানেলকে বলেন, “তারা সীমান্তের আফগান দিক থেকে এসব তত্পরতা পরিচালনা করতে আসছে। তাদের এখানে (পাকিস্তানে) গোপন চক্র থাকতে পারে, কিন্তু আফগানিস্তানের মাটিতে তাদের অপ্রতিরোধ্য উপস্থিতি রয়েছে।"

রাজনৈতিক ও সামরিক নেতৃত্বের সমন্বয়ে গঠিত দেশটির সর্বোচ্চ নিরাপত্তা বিষয়ক ফোরাম ,জাতীয় নিরাপত্তা কমিটির এক ঘণ্টাব্যাপী বৈঠকের পর তিনি এ কথা বলেন। এতে আফগান তালিবানের জন্য একটি সূক্ষ্ম হুমকি রয়েছে।

আফগানিস্তানের নাম উল্লেখ না করে একটি বৈঠক-পরবর্তী বিবৃতিতে বলা হয়, "ফোরাম এই সিদ্ধান্তে উপনীত হয়েছে কোনও দেশকে সন্ত্রাসীদের অভয়ারণ্য এবং সুবিধা প্রদানের অনুমতি দেওয়া হবে না । পাকিস্তান তার জনগণকে রক্ষার জন্য সমস্ত অধিকার রাখে।"

আসিফ বলেন, ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত এক চুক্তিতে তালিবান প্রতিশ্রুতি দিয়েছিল যে, তারা কোনো দেশের বিরুদ্ধে সন্ত্রাসবাদের জন্য আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেবে না।

তিনি আরও বলেন, “টিটিপিকে পাকিস্তানে সন্ত্রাসী কর্মকাণ্ডের ষড়যন্ত্র করা থেকে বিরত রাখার জন্য ক্ষমতায় ফিরে আসার পর থেকেই আমরা তালিবানকে অনুরোধ করে আসছি।“

তালিবান প্রশাসনের একজন মুখপাত্র মঙ্গলবার ইসলামাবাদের দাবির প্রতিক্রিয়ায় এটিকে "মিথ্যা" এবং "দুঃখজনক" বলে অভিহিত করেছেন।

জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেন, আফগানিস্তান পাকিস্তানসহ সব প্রতিবেশী দেশের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রেখে অভ্যন্তরীণ ও আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে চায়।

XS
SM
MD
LG