অ্যাকসেসিবিলিটি লিংক

কানাডা ২০২২ সালে রেকর্ড সংখ্যক স্থায়ী বসবাসের অনুমতি দিয়েছে


ওল্ড চেলসি গ্রাম একটি বেকারির দরজায় চাকুরির বিজ্ঞপ্তি ঝুলছে, কুইবেক, কানাডা, ৩ অক্টোবর ২০২৩।

শ্রম বাজারের মন্দা মোকাবিলায় কানাডা সরকার অভিবাসন প্রক্রিয়াকে গতিশীল করেছে। যার ফলে গত বছর ৪ লাখ ৩৭ হাজার বিদেশীকে স্থায়ী ভাবে থাকার অনুমতি দিয়ে দেশটি অভিবাসনের নতুন মাইলফলক ছুঁয়েছে। কানাডার সরকার মঙ্গলবার এই তথ্য জানিয়েছে।

সরকার ২০২২ সালে ৪ লক্ষ ৩১ হাজার ৬৪৫ জন নতুন স্থায়ী বাসিন্দাকে স্বাগত জানানোর লক্ষ্য নির্ধারণ করে। অভিবাসন মন্ত্রক বলেছে, কানাডা দেশটির ইতিহাসে বার্ষিক সবচেয়ে বেশি মানুষ গ্রহণের লক্ষ্যে পৌঁছেছে।

এই সংখ্যা ২০২১ সালের তুলনায় প্রায় ৯% বেশি। এর আগে কানাডা ১৯১৩ সালেই কেবল তার পূর্ববর্তী রেকর্ড অতিক্রম করেছিল। ২০২৫ সালের শেষের দিক নাগাদ দেশটি ১৪ লক্ষ ৫০ হাজার নতুন স্থায়ী বাসিন্দা আনতে চায়।

মন্ত্রক জানিয়েছে, কানাডার শ্রম বাজারের ঘাটতি সমাধানের একটি বড় উপায় এই অভিবাসন। যাদের স্থায়ী বসবাসের অনুমতি রয়েছে ,তারা সাধারণত পাঁচ বছর পরে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন।

কানাডার শ্রমশক্তি বৃদ্ধিতে প্রায় অভিবাসন শতভাগ ভূমিকা রেখেছে। ২০৩৬ সালের মধ্যে অভিবাসীরা কানাডার জনসংখ্যার ৩০% পর্যন্ত প্রতিনিধিত্ব করবে। এই সংখ্যা ২০১১ সালে ২০.৭% ছিল।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার ২০১৫ সালে ক্ষমতায় আসার পর থেকে কানাডার অর্থনীতিকে চাঙ্গা করতে এবং বয়স্ক জনগোষ্ঠীকে সমর্থন করার জন্য অভিবাসনের উপর নির্ভর করেছে।

স্বাস্থ্যসেবার মতো শিল্পে দক্ষ শ্রমিকের অভাব তীব্র হয়েছে। সবচেয়ে সাম্প্রতিক সরকারী তথ্যমতে গত অক্টোবরে ৮ লক্ষ ৭১ হাজার ৩০০ টি চাকরির পদ খোলা ছিল।

এই পরিস্থিতি মোকাবেলা করতে অটোয়া ২০২৩ সালে প্রথমবারের মতো যেসব অঞ্চলগুলোতে চাহিদা রয়েছে, সেখানে সবচেয়ে দক্ষ অভিবাসীদের যাচাইবাছাইয়ের জন্য পরিকল্পনা করছে।

XS
SM
MD
LG