অ্যাকসেসিবিলিটি লিংক

জর্ডান এবং অন্যান্য আরব রাষ্ট্র বেন-গিভারের মসজিদ পরিদর্শনের নিন্দা করেছে


ইসরাইলি পুলিশ ইহুদি দর্শনার্থীদেরকে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে দিক নির্দেশনা দিয়ে নিয়ে যাচ্ছে, যা কিনা ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট এবং মুসলমানদের জন্য পবিত্র স্থান হিসেবে পরিচিত, ৩ জানুয়ারী, ২০২৩।

আরব রাষ্ট্রগুলো ইসরাইলি মন্ত্রিসভার উগ্র-জাতীয়তাবাদী মন্ত্রী ইতামার বেন-গিভারের মঙ্গলবারের জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণ, যা কিনা ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট এবং মুসলমানদের জন্য পবিত্র স্থান হিসেবে পরিচিত, সেখানে সফরের তীব্র নিন্দা করেছে। ইসরাইলের সাথে ১৯৯৪ সালের শান্তি চুক্তির অধীনে, জর্ডান জেরুজালেমের মুসলিম এবং খ্রিস্টান পবিত্র স্থানগুলির রক্ষক হিসাবে দায়িত্ব পালন করেছে।

জর্ডানের বাদশাহ আবদুল্লাহ সাম্প্রতিক পরিস্থিতি দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সাথে পরামর্শের জন্য সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন। আরব রাষ্ট্রগুলো যাকে আল আকসা মসজিদ প্রাঙ্গণের লঙ্ঘন বলছে সে বিষয়টির দিকে নজর দেয়ার জন্য সংযুক্ত আরব আমিরাত এবং চীন উভয়ই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে। আল-আকসা মসজিদ প্রাঙ্গণ মুসলমানদের জন্য ইসলামের তৃতীয় পবিত্র স্থান এবং ইহুদিদের জন্য টেম্পল মাউন্ট পবিত্রতম স্থান বলে বিবেচিত।

ইসরাইলের নতুন জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির তাঁর এই সফরের জন্য মুসলিম বিশ্ব জুড়ে তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছেন এবং যুক্তরাষ্ট্র থেকে কঠোর তিরস্কার করা হয়েছে।

আল-আকসা মসজিদ প্রাঙ্গণের তত্ত্বাবধায়ক জর্ডান আম্মানে ইসরাইলি রাষ্ট্রদূতকে তলব করে বলেছে যে এই সফর আন্তর্জাতিক আইন এবং "জেরুজালেমের ঐতিহাসিক ও আইনি স্থিতিশীলতা" লঙ্ঘন করেছে। জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর চাপ বাড়ানো বা সেখানে জর্ডানের প্রভাব খর্ব করার চেষ্টার বিরুদ্ধে নতুন ইসরাইল সরকারকে সতর্ক করেছে জর্ডান।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু পরে বলেন যে তার সরকার পবিত্র স্থানে "কঠোরভাবে স্থিতাবস্থা বজায় রাখার" পক্ষে। তবে আরবরা এই সফরকে ‘উস্কানিমূলক’ বলে অভিহিত করেছে।

বাদশাহ আবদুল্লাহ সিএনএনকে ডিসেম্বরের একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি যদিও ইসরাইলের নতুন উগ্র-ডানপন্থী সরকারের সাথে কাজ করতে ইচ্ছুক, তবু তিনি যাকে "লাল রেখা " বলেছেন সে বিষয়ে খুব সতর্ক হওয়া উচিত।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, তিনি বেন গিভারের কর্মকাণ্ডের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিন্দা চাইছেন। এদিকে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জেরুজালেমে "পবিত্র স্থান এবং এর আশেপাশে উত্তেজনা বাড়াতে পারে এমন পদক্ষেপ থেকে বিরত থাকতে" সব পক্ষকে আহ্বান জানিয়েছেন।

XS
SM
MD
LG