অ্যাকসেসিবিলিটি লিংক

আগামী ১৩ জানুয়ারি হোয়াইট হাউজে জাপানের প্রধানমন্ত্রীর সাথে বাইডেনের বৈঠক


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁদিকে) এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা টোকিওর আকাসাকা প্যালেসে একটি সংবাদ সম্মেলন করেন, ২৩ মে, ২০২২।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর কোরিয়া, ইউক্রেন, তাইওয়ানের সাথে চীনের উত্তেজনা এবং "মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক" নিয়ে ১৩ জানুয়ারি হোয়াইট হাউজে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে আলোচনা করবেন।

হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছে, দুই নেতা “ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার গণবিধ্বংসী অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার নিষ্ঠুর যুদ্ধ এবং তাইওয়ান প্রণালীজুড়ে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখাসহ বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করবেন।“

ওয়াশিংটনের সঙ্গে চীনের ক্রমবর্ধমান শক্তির বিরুদ্ধে রুখে দাড়ানোর বিষয়ে তাদের মূল এশীয় অংশীদারের বৈঠক এমন এক সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন উত্তর কোরিয়ার অব্যাহত ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও আরও বড় কলেবরে পারমাণবিক অস্ত্রাগার গঠনের ঘোষণায় ঐ অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্ররা উদ্বিগ্ন হচ্ছে।

জাপানের দৈনিক সংবাদপত্র ইয়োমিউরি গত সপ্তাহে একাধিক অজ্ঞাত জাপানি সরকারী সূত্র উদ্ধৃত করে রিপোর্ট করেছে, কিশিদা টোকিওর নতুন নিরাপত্তা নীতি নিয়ে আলোচনা করার পরিকল্পনা করেছেন। এই নীতিমালার অংশ হিসেবে ডিসেম্বরে জাপান দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় আকারে সামরিক শক্তি প্রদর্শন করেছে।

হোয়াইট হাউজ জানিয়েছে, বাইডেন জাপানের সদ্য প্রকাশিত জাতীয় নিরাপত্তা কৌশলের প্রতি তার পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করবেন।

হোয়াইট হাউজের প্রেস সচিব কারিন জিন-পিয়েরের বিবৃতিতে বলা হয়েছে, "নেতারা যুক্তরাষ্ট্র-জাপান জোটের অভূতপূর্ব শক্তি উদযাপন করবেন এবং আগামী বছরে তাদের অংশীদারিত্বের রূপরেখা নির্ধারণ করবেন।"

মে মাসে জাপান সফরে গিয়ে বাইডেন জাপানের প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করতে কিশিদার দৃঢ় সংকল্পের প্রশংসা করেন।

জাপান ৩২০০ কোটি ডলারের প্রতিরক্ষা পরিকল্পনা করেছে। চীনকে আঘাত করতে সক্ষম ক্ষেপণাস্ত্র কেনা এবং দেশটিকে চলতে থাকা সংঘাতের জন্য প্রস্তুত করাই এর উদ্দেশ্য।

জাপান এ বছর গ্রুপ অফ সেভেনের সম্মেলন আয়োজন করেছে, যার মধ্যে রয়েছে মে মাসে হিরোশিমায় নেতাদের একটি শীর্ষ সম্মেলন, যেখানে বাইডেন যোগ দেওয়ার পরিকল্পনা করছেন।

XS
SM
MD
LG