অ্যাকসেসিবিলিটি লিংক

পুতিনকে এরদোয়ান: যুদ্ধবিরতির মাধ্যমে রাশিয়ার উচিত ইউক্রেনের শান্তি প্রচেষ্টাকে সমর্থন করা


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ডানে), তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপ এরদোয়ানকে ২০২২ সালের ৫ আগস্ট রাশিয়ার সোচির ব্ল্যাক সি রিসোর্টে রাশিয়ার স্যানিটোরিয়ামে তার আগমনের পর তাঁকে স্বাগত জানাচ্ছেন। ফাইল ছবি।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপ এরদোয়ান রুশ নেতা ভ্লাদিমির পুতিনকে বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঠেকানো সংক্রান্ত আলোচনা একতরফা যুদ্ধবিরতির মাধ্যমে রাশিয়ার সমর্থন করা উচিত।

এরদোয়ানের কার্যালয় বলেছে, তিনি এবং পুতিন বৃহস্পতিবার ফোনে কথা বলেছেন। তিনি আরও বলেন শান্তি আলোচনায় “একটি ন্যায্য সমাধানের দৃষ্টিভঙ্গি” থাকা উচিত।

তুর্কি নেতা এরদোয়ান দ্বন্দ্বের অবসান ঘটাতে মধ্যস্থতা করার চেষ্টা করেছেন এবং শস্য রপ্তানির সুবিধার্থে তুরস্ক রাশিয়া এবং ইউক্রেনের চুক্তিতে পৌঁছানোর আলোচনায় সহায়তা করেছে। বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সাথে এরদোয়ান আলাপ করবেন বলে আশা করা হচ্ছিল।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ বুধবার জেলেন্সকিকে বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধ প্রচেষ্টাকে সহায়তা করার জন্য ফ্রান্স হালকা এএমএক্স-১০ আরসি সাঁজোয়া যুদ্ধযান পাঠাবে। এটি একটি হালকা ট্যাংক মডেল যা ফরাসি সামরিক বাহিনী ১৯৮০ সাল থেকে ব্যবহার করেছে তবে পর্যায়পক্রমে বাতিল করেছে। একজন ফরাসি কর্মকর্তা এ সংবাদ জানান।

প্রায় ১১ মাস আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন আক্রমণের নির্দেশ দিয়ে বলেছিলেন পশ্চিমপন্থী দেশটিকে “অসামরিকীকরণ” এবং “নাৎসীমুক্ত” করা প্রয়োজন। যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা মিত্ররা সামরিক পদক্ষেপের সমালোচনা করেছে এবং রাশিয়ার বিরুদ্ধে একাধিক দফা নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি ইউক্রেনকে আর্থিক এবং সামরিক সহায়তা প্রদান করছে।

ডিসেম্বরে বাইডেন ঘোষণা করেছিলেন যে, যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো ইউক্রেনকে একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারি পাঠাবে। এটি রাশিয়ার বিমান হামলা প্রতিহত করার জন্য পশ্চিমের দেয়া সবচেয়ে উন্নত ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।

পুতিন অস্ত্র ব্যবস্থার ঘোষণা প্রত্যাখ্যান করে বলেছিলেন, সেগুলো পুরনো এবং রাশিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সেগুলোকে গুলি করে ভূপতিত করবে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG