অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন যুক্তরাষ্ট্রে বেআইনি অভিবাসন রোধে নতুন সীমান্ত ব্যবস্থা ঘোষণা করেছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার মেক্সিকো থেকে অনুমোদন ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাওয়া অভিবাসন-প্রত্যাশীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছেন এবং সেই সাথে ভেনিজুয়েলা, নিকারাগুয়া, কিউবা এবং হাইতি থেকে প্রতি মাসে ৩০,০০০ লোকের জন্য আইনি প্রবেশের একটি নতুন ব্যবস্থা বিষয়ক প্রস্তাব দিয়েছেন।

এই পদক্ষেপগুলি সীমান্ত কর্তৃপক্ষের পক্ষে আইনসম্মত সীমান্ত পারাপারের স্থানের পরিবর্তে এ গুলোর মধ্যবর্তী স্থান থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী অভিবাসন-প্রত্যাশীদের দ্রুত বহিষ্কার করা এবং দেশের চুক্তিগুলিকে পুনরুজ্জীবিত করা সহজ করে তুলবে যেখানে তৃতীয় দেশের মধ্য দিয়ে যাওয়া আশ্রয়প্রার্থীকে অবশ্যই দেখাতে হবে যে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে আশ্রয় চাওয়ার আগে সেই দেশে সুরক্ষা পেতে তারা ব্যর্থ হয়েছে।

তবে আফগানিস্তান এবং ইউক্রেন থেকে কিছু শরণার্থীকে গ্রহণ করার জন্য এখন ব্যবহার করা মানবিক প্যারোল কর্তৃপক্ষের অধীনে চারটি নামযুক্ত দেশের ব্যক্তিদের বিদেশ থেকে যুক্তরাষ্ট্রে আইনী প্রবেশের জন্য আবেদন করার অনুমতি দেওয়া হবে।

বাইডেন কর্মকর্তারা এই পরিকল্পনাটিকে আইনত অভিবাসন-প্রত্যাশীদের একটি সুশৃঙ্খল, নিরাপদ উপায়ে যুক্তরাষ্ট্রে ভ্রমণের অনুমতি দেওয়ার পথ হিসাবে উল্লেখ করেছেন। কিন্তু অভিবাসনের সমর্থকরা প্রতিবাদ করেছেন যে নীতিগুলি অনুপযুক্তভাবে সীমিত করছে আশ্রয় সুরক্ষা, যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক আইনের অধীনে যার নিশ্চয়তা দেওয়া আছে।

XS
SM
MD
LG